চলনবিলের দুর্গম এলাকায় অর্ধশত ফাঁদ ও ২০টি পাখি উদ্ধার করেছে পরিবেশ কর্মীরা

নাটোর অফিস॥
সিংড়ার চলনবিলের প্রায় ৫কিলোমিটার কাঁদা-পানি মাড়িয়ে প্রায় অর্ধশত পাখি শিকারের ফাঁদ উদ্ধার করেছে পরিবেশ কর্মীরা। উদ্ধার করা হয়েছে জবাইকৃত ৪টি হুটটিটি পাখিসহ বিভিন্ন প্রজাতির ২০টি পাখি। শনিবার দিন ব্যাপি সিংড়া উপজেলার মুষ্টিগর ও সারদানগর মাঠে চলনবিল জীববৈচিত্র্য রক্ষা কমিটির সাধারণ সম্পাদক ও বাংলাদেশ জীববৈচিত্র্য সংরক্ষণ ফেডারেশন (বিবিসিএফ) এর সাংগঠনিক সম্পাদক সাইফুল ইসলামের নেতৃত্বে অভিযান চালায় স্থানীয় পরিবেশ কর্মীরা। চলনবিলের দুর্গম গ্রামে শনিবার কাক ডাকা ভোর থেকে অভিযান শুরু করে পরিবেশ কর্মীরা। অভিযানে চলনবিলের দুর্গম মুষ্টিগর গ্রামের খুরশেদ আলীর বাড়ি থেকে ৪টি জবাইকৃত হুটটিটি ও একই গ্রামের টুকু মিয়ার বাড়ি থেকে খাঁচায় বন্দি ২টি বক পাখি উদ্ধার করে পরিবেশ কর্মীরা। পরে তাদের দেয়া তথ্যের ভিত্তিতে মুষ্টিগর ও সারদানগর বিলে ৫কিলোমিটার কাঁদা-পানি মাড়িয়ে পাখি শিকারের প্রায় অর্ধশত ফাঁদ জব্দ করে পুড়িয়ে ফেলা হয়। এসময় বিলের শিকারীদের কাছ থেকে উদ্ধার করা বিভিন্ন প্রজাতির আরো ১৪টি পাখি। পরে পাখিগুলো সিংড়া উপজেলা নির্বাহী কর্মকর্তা মোছা. নাসরিন বানু ও এলাকাবাসীর সহযোগিতায় অবমুক্ত করা হয়। আর জবাইকৃত পাখিগুলো মাটি চাপা দেয়া হয়।
অভিযানে অন্যান্রের মদ্রে অংশ নেন কলম প্রকৃতি ও পরিবেশ রক্ষা কমিটির সভাপতি প্রভাষক হারুন অর রশিদ, সাধারণ সম্পাদক প্রভাষক আব্দুল্লাহ আল মামুন, পরিবেশ কর্মী মো. হাসান ইমাম, সাংবাদিক আব্দুর রশিদ প্রমূখ।
পরিবেশ কর্মী সাইফুল ইসলাম জানান, কাক ডাকা ভোর থেকে চলনবিলের জীববৈচিত্র্য ও পাখি রক্ষায় ছুটে চলেছেন চলনবিল জীববৈচিত্র্য রক্ষা কমিটির সদস্যরা।

Spread the love

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *