নাটোরে বাংলাদেশের পর্যটন মহাপরিকল্পনা প্রণয়নে সহায়তা বিষয়ে জেলা পর্যায়ে অনলাইন কর্মশালা অনুষ্ঠিত


নাটোর অফিস॥
নাটোরে বাংলাদেশের পর্যটন মহাপরিকল্পনা প্রণয়নে সহায়তা বিষয়ে জেলা পর্যায়ে অনলাইন কর্মশালা অনুষ্ঠিত হয়। পর্যটন সম্পর্কে জনসচেতনতা বৃদ্ধি ,উন্নয়ন পরিকল্পনায় পর্যটনকে সম্পৃক্ত করনের লক্ষ্য নিয়ে জেলা পর্যায়ে এই অনলাইন কর্মশালা অনুষ্ঠিত হয়।
আজ শনিবার নাটোরের জেলা প্রশাসক মোঃ শাহরিয়াজের সভাপতিত্বে বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রনালয় এবং বাংলাদেশ ট্যুরিজমের যৌথ আয়োজনে এই অনলাইন কর্মশালায় সংশ্লিষ্ট মন্ত্রনালয়ের মাননীয় মন্ত্রী,সংসদ সদস্য,আইনজীবি ,শিক্ষাবিদ ,সাংবাদিক,এনজিও কর্মী সহ বিভিন্ন দপ্তরের বিভিন্ন পর্যায়ের সরকারী কর্মকর্তারা অংশ নেন। কর্মশালায় বাংলাদেশ ট্যুরিজম বোর্ড কর্তৃক বাংলাদেশের পর্যটক আকর্ষণীয় স্থানের সুষ্ঠ ব্যবস্থাপনা,পর্যটন আকর্ষনীয় স্থান চিহ্নিত করন,সংরক্ষন ও উন্নয়ন,পর্যটন সংশ্লিষ্ট বিষয়ে স্থানীয় জনগোষ্ঠির অংশিদারিত্ব বৃদ্ধি করণ,বেসরকারী বিনিয়োগ বৃদ্ধিকরণ,উন্নয়ন কার্যক্রমে পর্যটনকে অর্ন্তভুক্তকরণ,কোভিড-১৯ পরবর্তী সময়ে পর্যটন শিল্প পুনরুদ্ধারে কর্মপরিকল্পনা সম্পর্কে অবহিতকরণ,হোটেল,মোটেল,রির্সোস,সাফারি পার্ক,পর্যটন কেন্দ্র পরিচালনা বিষয়ে আলোচনা অনুষ্ঠিত হয়। এবিষয়ে স্থানীয়ভাবে নির্ধারিত পাঁচজন প্যানেল আলোচক ছিলেন জেলা আওয়ামীলীগের সহসভাপতি জজ র্কোটের পিপি সিরাজুল ইসলাম, ইউনাইটেড প্রেস ক্লাবের সভাপতি মুক্তিযোদ্ধা নবীউর রহমান পিপলু, শিক্ষাবিদ প্রফেসর সুবিধ কুমার মৈত্র অলোক, বিটিভি সাংবাদিক জালাল উদ্দিন ও দিঘাপতিয়া এমকে কলেজের অধ্যক্ষ আব্দুর রাজ্জাক। শুরুতে বাংলদেশ ট্যুরিজম বোর্ডের পটভুমি নিয়ে আলোচনা করেন বাংলাদেশ ট্যুরিজম বোর্ডের প্রধান নির্বাহী অতিরিক্ত সচিব জাবেদ আহমেদ। অনুষ্ঠান সুচনা সহ পরিচালনা করেন বাংলাদেশ ট্যুরিজম বোর্ডের পরিচালক জাবের হোসেন। অনুষ্ঠানের প্রধান অতিথি ছিলেন বেসরকারী বিমান চলাচল ও পর্যটন মন্ত্রনালয়ে প্রতিমন্ত্রী মাহবিুব আলী এমপি।
এছাড়া আলোচনায় অংশ নেন জেলা আওয়ামীলীগ সভাপতি ও নাটোর-৪ আসনের সাংসদ মুক্তিযোদ্ধা অধ্যাপক আব্দুল কুদ্দুস,জেলা আওয়ামীলীগের সাধারন সম্পাদক ও নাটোর সদর আসনের সাংসদ শফিকুল ইসলাম শিমুল, নাটোর ও নওগাঁ আসনের সংরক্ষিত আসনের মহিলা সাংসদ রত্না আহমেদ, গনপুর্ত বিভাগের প্রকৌশলী জাহিদ হোসেন, জেলা শিক্ষা অফিসার রমজান আলী আকন্দ, সাংবাদিক মেহেদী বাবু, গুরুদাসপুর উপজেলা পরিষদের চেয়ারম্যান আনোয়ার হোসেন প্রমুখ।
প্রধান অতিথির আলোচনায় প্রতিমন্ত্রী মাহাবুব আলী এমপি বলেন, নাটোর টুরিজমের অপার সম্ভাবনাময় জেলা। এখানে যেসব ইতিহাস সমৃদ্ধ রাজবাড়ি সহ পুরাতন স্থাপনা রয়েছে তা আরো আর্কষণীয় করতে প্রয়োজনীয় ব্যবস্থা নেয়া হবে। নাটোর জেলার পর্যটন খাতের উন্নয়নে অর্থ বরাদ্দের জন্য প্রয়োজনে পরিকল্পনা মন্ত্রনালয়ের সাথে আলোচনা করা হবে। বাংলাদেশ ট্যুরিজম বোর্ড সারা দেশের পর্যটন শিল্পকে পর্যটন আকৃষ্ট করতে কাজ করে যাচ্ছে। এজন্য সকলের সহযোগীতার দরকার

 

Spread the love

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *