নাটোরে ৫০০ একর জমির জলাবদ্ধতা নিরসনে খালে রাস্তার বাঁধ অপসারণ

নাটোর অফিসঃ  নাটোর সদর উপজেলার তেবাড়িয়া ইউনিয়নের বালিয়াডাঙ্গি গ্রামে এক কিলোমিটার খালের এক দিক দখল করে তৈরী মাটির রাস্তা অপসারণ করা হয়েছে। এতে সংকুচিত খালটি প্রসারিত হওয়ায় স্বাভাবিক পানিপ্রবাহ শুরু হয়েছে। রাস্তা অপসারণের পরপরই পাশ্ববর্তী আবাদী জমিতে দীর্ঘদিন জমে থাকা পানি কমতে শুরু করেছে।

আজ বুধবার(১২ই আগস্ট) দুপুরে স্থানীয় বালিয়াডাঙ্গা বাজার সংলগ্ন হোজাই নদী থেকে দোলেরভাগ ব্রীজের মোড় পর্যন্ত খালের ৩২টি পয়েন্ট দখলমুক্ত অভিযানে নেতৃত্ব দেন নির্বাহী ম্যাজিস্ট্রেট ও সদর উপজেলা সহকারী কমিশনার (ভূমি) আবু হাসান।

আবু হাসান জানান, দীর্ঘদিন দখলের পর খাল পাড়ে বসবাসরত পরিবারগুলো তাদের চলাচলের সুবিধার্থে খালের উপর মাটি ফেলে রাস্তা তৈরী করেন। এতে নদীর আয়তন সংকুচিত হতে হতে বন্ধ হয়ে যায় স্বাভাবিক পানিপ্রবাহ। ফলে বর্ষাকালে পাশ্ববর্তী বালিয়াডাঙ্গা ও বিলটুঙ্গি এলাকার প্রায় ৫০০ একর আবাদী জমির পানি খাল পেরিয়ে হুজাই নদীতে প্রবেশ বাধাগ্রস্ত হয়ে পড়ে। সম্প্রতি ক’দিনের প্রবল বর্ষণে জমি জলাবদ্ধ থাকায় ফসলহানি ঘটে। তাই কৃষি, কৃষক ও ফসলের স্বার্থে রাস্তা বানিয়ে সৃষ্ট খালের বাঁধ অপসারণ করা হয়েছে। বাঁধ অপসারণকালেই এর সুফল পেতে শুরু করেছেন জলাবদ্ধ আবাদী জমির মালিকরা।

এসময় অনান্যের মধ্যে সদর উপজেলা কৃষি কর্মকর্তা খন্দকার ফরিদুল ইসলাম ও তেবাড়িয়া ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান ওমর আলী প্রধান উপস্থিত ছিলেন।

Spread the love

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *