নাটোরে প্রতিমন্ত্রী পলক, ‘১ কোটি ২৫ লাখ খাদ্য সহায়তাভোগীর তথ্যে সেন্ট্রাল ডাটাবেজ’

নাটোর অফিসঃ
তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক বলেছেন, করোনা দুর্যোগে দেশের ১ কোটি ২৫ লাখ দুঃস্থ ও অসহায় পরিবার প্রধানমন্ত্রী শেখ হাসিনার মানবিক খাদ্য সহায়তার অন্তর্গত সকল সহায়তা সুবিধা পাবে। এসব সহায়তায় স্বচ্ছতা, জবাবদিহিতা ও দ্রুততা আনয়নের লক্ষ্যে নির্বাচিত সুবিধাভোগীদের সকল তথ্য একটি সেন্ট্রাল ডেটাবেজের আওতায় আনা হচ্ছে। একটি ডিজিটাল কার্ডের কিউআর কোড রিডিংয়ের মাধ্যমে সুবিধাভোগী গৃহীত খাদ্য সহায়তা পর্যবেক্ষণ করা হবে।

শনিবার(২৫শে এপ্রিল) বিকেলে নাটোরের সিংড়া উপজেলার দমদমা স্কুল এন্ড কলেজ প্রাঙ্গনে ডিজিটাল কার্ডের মাধ্যমে খাদ্য সহায়তা বিতরণের উদ্বোধন শেষে এসব তথ্য জানান প্রতিমন্ত্রী।

প্রতিমন্ত্রী বলেন,’প্রধানমন্ত্রীর শেখ হাসিনার নির্দেশে ত্রাণ ও খাদ্য মন্ত্রণালয়ের সাথে যৌথ সভার মাধ্যমে দেশে প্রথমবারের মতো একটি ডেটাবেজে খাদ্য সহায়তাভোগীদের তথ্য সংরক্ষণের উদ্যোগ নেয়া হয়। আমরা খুব অল্প সময়ের মধ্যে সংশ্লিষ্ট সফটওয়্যার তৈরী করেছি। সেন্ট্রাল ডেটাবেজ ও খাদ্য সুবিধাভোগীর মধ্যে সমন্বয় করবে কিউআর কোড ভিত্তিক ডিজিটাল কার্ড। একটি নির্দিষ্ট মেয়াদ পর্যন্ত একজন সুবিধাভোগী ডিজিটাল কার্ডটি ব্যবহার করতে পারবেন। টাঙ্গাইল জেলার কালিহাতি উপজেলায় প্রথমবারের মতো এবং দ্বিতীয়বার সিংড়ায় এই কার্যক্রম শুরু করা হলো।  পর্যায়ক্রমে সারাদেশে ডিজিটাল কার্ডের মাধ্যমে মানবিক এ সহায়তা প্রদান করা হবে।’

জুনাইদ আহমেদ পলক আরও বলেন, ‘ ইউনিয়ন পর্যায়ে ওয়ার্ড ও পাড়া-মহল্লা থেকে সহায়তার উপযুক্ত ব্যক্তি নির্বাচন করা হবে। ৪৯২টি উপজেলা থেকে দায়িত্বপ্রাপ্ত ব্যক্তিরা সহায়তাভোগীদের তথ্য ইনপুট দেবেন। একজন সুবিধাভোগী কি পরিমাণ খাদ্য সহায়তা গ্রহণ করেছে, তা কার্ড থেকে জানা যাবে।
পাশাপাশি বেসরকারী উদ্যোগে প্রদত্ত খাদ্য সহায়তাগুলোর তথ্য সংশ্লিষ্ট ব্যক্তি বা সংগঠনের পক্ষ থেকে জানালে, তা-ও একজন সুবিধাভোগীর বিপরীতে অন্তর্ভুক্ত হবে। প্রকৃত যোগ্য ব্যক্তি সরকারের এই খাদ্য সহায়তা পাচ্ছেন কি না, চাইলে তা প্রধানমন্ত্রী ডেটাবেজ থেকে পর্যবেক্ষণ করবেন।’

এসময় অনান্যের মধ্যে উপস্থিত ছিলেন জেলা প্রশাসক মোঃ শাহরিয়াজ, উপজেলা নির্বাহী কর্মকর্তা নাসরিন আক্তার, সিংড়া পৌর মেয়র জান্নাতুল ফেরদৌস, প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা আল আমিন সরকার প্রমুখ।

 

Spread the love

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *