নাটোরে ধান আনতে রাস্তা নির্মাণ করলেন কৃষকরা

নাটোর অফিস॥
কোনো প্রাকৃতিক দুর্যোগ না থাকায় এবার চলনবিল অধ্যুষিত নাটোরের সিংড়া উপজেলায় বোরো ধানের বাম্পার ফলন হয়েছে। তবে মাঠের পাকা ধান কাটতে পারলেও বাড়ি পর্যন্ত আনার সড়ক ব্যবস্থা খুবই নাজুক। তাই কৃষকরা নিজেরাই কোদাল-ডালি নিয়ে সংস্কার করতে নেমেছে চলাচল অনুপযোগী রাস্তাটি। একটানা দুইদিন মাটি কেটে তৈরি করেছেন রাস্তা। সম্পূর্ণ কাজটি সামাজিক দূরুত্ব মেনেই করা হয়েছে।

এভাবেই নিজেদের স্বেচ্ছাশ্রমে বাড়িতে ধান আনার জন্য রাস্তা তৈরি করেছেন নাটোরের সিংড়া উপজেলার ডাহিয়া ইউনিয়নের বড়গ্রামের কৃষকরা। বৃহষ্পতিবার (২৩ এপ্রিল) ও শুক্রবার অর্ধশতাধিক কৃষক বড়গ্রাম দক্ষিণ পাড়ার ভদ্রানদীর ব্রিজসংলগ্ন ওই রাস্তার কাজ সম্পন্ন করে। কৃষকদের সুবিধার জন্য সাধ্যমতো সাহায্য করেছেন গ্রামবাসীরা।

স্থানীয় কৃষক জুলমত সরদার বলেন, প্রায় প্রতিবছরই আগাম বন্যার সময় ভাদাই নদীর পানি এসে দক্ষিণ মাঠের ধান তলিয়ে দেয়। পানি বাড়ার সাথে সাথে ডুবে রাস্তাটিও নষ্ট হয়। তাই সবাই মিলে এবার রাস্তা করার উদ্যোগ নিয়েছি। তবে রাস্তাটি বড়গ্রাম দিয়ার পাড়া পর্যন্ত সংস্কার করা হলে আমরা দক্ষিণ মাঠের ধান সহ সকল প্রকার ফসল সহজভাবে ঘরে তুলতে পারবো।

অপর কৃষক মোঃ শাহ আলম বলেন, রাস্তা না থাকায় প্রতিবছর আমাদের গ্রামের দক্ষিণ মাঠের ধান বয়ে বাড়ি পর্যন্ত আনা বড়ই কষ্টকর হয়। তাছাড়া ওই মাঠের কথা শুনলে ধানকাটা শ্রমিকরাও যেতে চায় না। প্রতিবছর দ্বিগুণ টাকায় শ্রমিক খরচ দিয়ে ধান কেটে ঘরে তুলতে হয়েছে।

ইউপি চেয়ারম্যান এম এম আবুল কালাম বলেন, রাস্তাটির কিছু অংশ আমরা পরিষদ থেকে করে দিয়েছে। প্রতিবছর বন্যার কারণে রাস্তা ভেঙে যায়, কৃষকরা ধান নিতে পারে না। গ্রামবাসী স্বেচ্ছাশ্রমে যে উদ্যোগ নিয়েছে তা প্রশংসনীয়।

স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তরের উপজেলা প্রকৌশলী হাসান আলী বলেন, কৃষির গুরুত্ব বিবেচনায় বড়গ্রাম সড়কটি সংস্কারের বিষয়টি বিবেচনায় রাখা হবে।

Spread the love

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *