নাটোরের সিংড়ায় ফোন কলেই বাড়িতে পৌঁছে যাচ্ছে নিত্যপণ্য! 

নাটোর অফিসঃ
চলনবিল অধ্যুষিত নাটোরের সিংড়ায় করোনায় মানুষকে ঘরে থাকায় উদ্বুদ্ধ করতে বাড়ি বাড়ি গিয়ে প্রয়োজনীয় পণ্য সরবরাহ করছে পৌরসভা। পৌর মেয়র জান্নাতুল ফেরদৌস নিজেই ওডার্রদাতার বাড়ি বাড়ি গিয়ে চাহিদানুযায়ী পণ্য পৌঁছে দিয়ে আসছেন। বাড়িতে থাকার অনুরোধ করছেন। পৌরসভার পাবলিক ট্রান্সপোর্ট সার্ভিস ‘চলো’ কার্যক্রমের মাধ্যমে এসব নিত্য পণ্য পৌঁছে দেয়া হচ্ছে। পৌরসভার কল সেন্টারের মাধ্যমে পণ্যের অর্ডার নিয়ে মেয়র নিজেই বাড়ি বাড়ি পৌঁছে দিচ্ছেন এসব  নিত্য পণ্য। এই সার্ভিস চালু হওয়ায়  একদিকে মানুষ বাড়িতে নিরাপদ  থাকছেন। অপরদিকে সরকারের সামাজিক নিরাপদ দুরত্ব কার্যক্রমও সফল হচ্ছে পৌর মেয়র জান্নাতুল ফেরদৌসের এই কার্যক্রমের প্রশংসা করেছেন এলাকাবাসী।

চলো’ সার্ভিস সেন্টারের সমন্বায়ক নাইম রাব্বী বলেন,বৈশ্বিক মহামারী করোনা ভাইরাস থেকে রক্ষা পাওয়ার জন্য সিংড়া সহ সারা দেশে সামাজিক নিরাপদ দুরত্ব বজায় রাখতে মানুষ ঘরে অবস্থান করছেন। দীর্ঘদিন ঘরে থাকার কারনে অনেকেই নিত্য পণ্য কেনার অজুহাতে বাড়ির বাহিরে বের হয়ে আসছেন। এতে করে করোনা সংক্রমিত হওয়ায় সম্ভাবনা দেখা দেয়। এঅবস্থায় মানুষদের ঘরে ধরে রাখতে সিংড়ার পৌর মেয়র জান্নাতুল ফেরদৌস চালু করেছেন নিত্য পণ্য সরবরাহ সার্ভিস। পৌর কাযার্লয়ের পাশেই কল সেন্টার খুলে এই সেবা চালু করা হয়। এখন ন্যয্য দামেই মিলছে নিত্য পণ্য। ভোক্তা তার প্রয়োজনীয় পণ্যের জন্য এই কল সেন্টারের নম্বরে কল দিয়ে তালিকা দেন। ওডার্র অনুযায়ী পণ্য নিয়ে তাদের বাড়ি গিয়ে পৌঁছে দেয়া হচ্ছে। পৌর মেয়র নিয়ে এসব পণ্য ভোক্তাদের বাড়ি বাড়ি গিয়ে পৌঁছে দিয়ে বাড়িতেই থাকার অনুরোধ করে আছেন। এছাড়ামেয়র নিজে বিভিন্ন সড়ক ঘুরে বাহিরে বের হয়ে আসা মানুষদের ঘরে ফিরে যাওয়ার জন্য করজোরে  অনুরোধ করেন।

ব্যবসায়ী বিপ্লব  কুমার সাহা বলেন, মেয়র ফেরদৌস যে সেবা চালু করেছেন তাতে মানুষ উপকৃত হচ্ছেন। তিনি আমার দোকান থেকেই ন্যায্য দামে পণ্য কিনে নিয়ে যান। এই সার্ভিস চালু হওয়ায় মানুষকে বাহিরে বের হতে হচ্ছেনা। এতে করে করোনা ভাইরাস সংক্রমন থেকে মানুষ রক্ষা পাবে। পৌর মেয়রের এই উদ্যোগ সত্যি প্রশংসনীয়।

স্থানীয় মানবাধিকার কর্মী সাইফুল ইসলাম ও গণমাধ্যম কর্মী রাজু আহমেদ বলেন, ভয়াবহ দুযোর্গ মুহুর্তে মেয়রের এই উদ্যোগ সময়োচিত। এই সেবা মানুষকে ঘরে থাকতে সহায়তা করছে। একই সাথে মরনঘাতি করোনা ভাইরাসের সংক্রমন থেকে সিংড়ার মানুষ রক্ষা পাচ্ছে।

রাজু আহমেদ নামে এক ভোক্তা বলেন, পৌর মেয়র নিজেই অডার্রের পণ্য নিয়ে বাড়ি এসে পণ্য সরবরাহ করেন। সেই সাথে সবাইকে ঘরে থাকার জন্য অনুরোধ করছেন। এখন আমাদের বাড়ির বাহিরে যেতে হয়না।
পৌর মেয়র জান্নাতুল ফেরদৌস বলেন, চলনবিলের কৃতি সন্তন স্থানীয় সংসদ সদস্য আইসিটি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলকের নির্দেশ পরিকল্পনায় মানুষকে ঘরে রাখার উদ্দেশ্যে সিংড়া পৌর এলাকায় এই সেবা চালু করা হয়েছে। পৌরসভার পাবলিক ট্রান্সপোর্ট সার্ভিস ‘চলো’ কার্যক্রমের মাধ্যমে এই সেবা চালু করা হয়। প্রতিটি বাড়ির গেইটে হোল্ডিং নম্বরের সাথে এই সার্ভিস সেন্টারের নম্বর দেওয়া আছে। ওই নম্বরে কল দিয়ে ওডার্র দিলেই বাড়ি পৌছে যাবে তাদের চাহিদানুযায়ী পণ্য। সেচ্ছাশ্রমের ভিত্তিতে কোনো ধরনের সার্ভিস চার্জ ছাড়াই বাড়িতে পণ্য পৌছে দেয়া হচ্ছে।  ভোক্তার  চাহিদা মোতাবেক পণ্য ক্রয় করে রশিদসহ পণ্য বুঝিয়ে দিয়ে আসা হয়। নাগরিকদের সুবিধার্তে এ সার্ভিস চালু করেছি, যাতে তারা ঘরে থাকতে উদ্বুদ্ধ হয়।এই সেবা চালু হওয়ায় সরকারের সামাজিক নিরাপদ দুরত্ব কার্যক্রমও সফলতা পাচ্ছে বলে তিনি জানান।

সিংড়া উপজেলা নিবার্হী অফিসার নাসরিন বানু বলেন, হটলাইনের ফোন কলের মাধ্যমে পৌরসভা বাড়িতে বাড়িতে পণ্য সরবরাহ করায় মানুষদের আর বাড়ির বাহিরে আসতে হচ্ছেনা। এতে করে সিংড়ার মানুষ  করোনা ভাইরাস থেকে নিরাপদ থাকছেন।

Spread the love

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *