নাটোরের সিংড়ায় স্বেচ্ছাশ্রমে বাঁধ ও সুতিজাল উচ্ছেদ, জাল জব্দ।

সিংড়াঃ চলনবিলের ডাহিয়া ইউনিয়নের সীমান্তবর্তী বড়গ্রাম, তিঘরিয়া ও বারুহাস এলাকায় স্বেচ্ছাশ্রমে বানার বাঁধ, সুতিজাল ও বাশের বেড়া উচ্ছেদ করেছে স্থানীয় এলাকাবাসী। রোববার সকাল ১১টা থেকে সন্ধ্যা ৭টা পর্যন্ত চলনবিলের প্রত্যন্ত অঞ্চলে এই উচ্ছেদ অভিযানে প্রায় অর্ধ শতাধিক জনগণ স্বেচ্ছাশ্রমে স্বতঃস্ফূর্তভাবে অংশ গ্রহণ করে।
ডাহিয়া ইউনিয়ন পরিষদ সূত্রে জানা যায়, মৎস্য ভান্ডার খ্যাত চলনবিলের মা মাছ রক্ষায় দিনব্যাপি অভিযান শুরু করে সিংড়া উপজেলা মৎস্য অফিস। এসময় স্থানীয় জনপ্রতিনিধি ও প্রায় অর্ধ শতাধিক জনগণ স্বেচ্ছাশ্রমে অভিযানে অংশ গ্রহণ করে ৩ টি সুতিজাল, ১০টি ক্ষরা জাল, ২’শ মিটার মশারী জাল ও ১ হাজার মিটার বানার বাঁধ অপসারণ করে। চলনবিলের মা মাছ রক্ষায় এই প্রথম বিভিন্ন বাঁধ অপসারণে জনগণের স্বেচ্ছাশ্রমে স্বতঃস্ফুর্ত অংশ গ্রহণে স্থানীয় মৎস্য অফিস কৃতজ্ঞতা প্রকাশ করে। অভিযানে উপস্থিত ছিলেন সিংড়া উপজেলা জ্যৈষ্ঠ মৎস্য কর্মকর্তা আবু বক্কর সিদ্দিক, সিংড়া থানার উপ-পরিদর্শক (এসআই) ইলিয়াস কবির ও ডাহিয়া ইউনিয়নের জনপ্রতিনিধিরা।
এদিকে এই অভিযানকে অভিনন্দন জানিয়েছে স্থানীয় চলনবিল জীববৈচিত্র্য রক্ষা কমিটিসহ বিভিন্ন স্বেচ্ছাসেবী সংগঠন।
সিংড়া উপজেলা সিনিয়র মৎস্য কর্মকর্তা আবু বক্কর সিদ্দিক বলেন, চলনবিলের মৎস্য প্রজাতির ঐতিহ্যপূর্ণ ঐতিহ্য ফিরিয়ে নিয়ে আশার প্রচেষ্টা তাদের অভিযান অব্যাহত থাকবে।

Spread the love

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *