নাটোরে ১৫ যাত্রীর মৃত্যুতে দায়ী লেগুনা চালক?

নাটোর: নাটোরের লালপুর উপজেলার কদমচিলান কিলিক মোড় এলাকায় সড়ক দুর্ঘটনায় ১৫ জন নিহতের কারণ হিসেব লেগুনা চালককে প্রাথমিকভাবে দায়ী করেছে অনুসন্ধানে আসা উচ্চ পর্যায়ের তদন্ত কমিটি। তাদের ভাষ্য, লেগুনা চালক আব্দুর রহিম ছিলেন অদক্ষ আর কমবয়সী। একটি ট্রাককে ওভারটেকিং করতে গিয়ে এই ভয়াবহ দুর্ঘটনাটি ঘটেছে।
মঙ্গলবার দুপুরে সড়ক পরিবহন ও সেতু মন্ত্রণালয়ের গঠিত ১০ সদস্যের কমিটির ৬ সদস্য নাটোরের লালপুরে দুর্ঘটনাস্থলে পৌছে তদন্ত কাজ শুরু করেন।
সড়ক পরিবহণ ও মহাসড়ক বিভাগের অতিরিক্ত সচিব শফিকুল ইসলামের নেতৃত্বে গঠিত তদন্ত কমিটির অন্যান্য সদস্য হলেন, বিআরটিএ এর পরিচালক (অপারেশন) সিতাংশু শেখর বিশ্বাস, গাজীপুর হাইওয়ে পুলিশ সুপার শফিকুল ইসলাম, বুয়েটের সহযোগী অধ্যাপক ও দুর্ঘটনা গবেষণা প্রতিষ্ঠানের সদস্য কাজী মোহাম্মদ সিফান নেওয়াজ, ‘নিরাপদ সড়ক চাই’ এর কেন্দ্রীয় কমিটির সাংগঠনিক সম্পাদক এসএম আজাদ হোসেন এবং বৈশাখী টিভির হেড অব নিউজ অশোক চৌধুরী। তদন্ত কমিটির সদস্যরা ঘটনাস্থল পরিদর্শন করেন এবং বিভিন্ন মানুষের সঙ্গে দুর্ঘটনা বিষয়ে কথা বলেন। এসময় তারা দুর্ঘটনা কবলিত বাসের ত্রুটি বিচ্যুতি অনুসন্ধান করেন।
তদন্ত দলের প্রধান শফিকুল ইসলাম দুর্ঘটনার জন্য প্রাথমিক ভাবে লেগুনার চালককে ওভারট্রেকিংয়ের জন্য দায়ী করেছেন। সাথে চ্যালেঞ্জার বাসের ফিটনেস নেই বলে জানিয়েছেন। তদন্ত্র কমিটির আহ্বায়ক সাংবাদিকদের বলেন দুর্ঘটনার মৃত্যু হার কমানো যায়, সে কারণে ট্রমা সেন্টার করা হবে। হাইওয়ে পুলিশকে এ্যাম্বুলেন্স দেওয়ার বিষয়ে সুপারিশ করবে তদন্তদল। আগামী দশ কার্য দিবসের মধ্যে তদন্ত প্রতিবেদন জমা দেওয়া সময় বেধে দেওয়া হলেও এর আগেই নাটোরের প্রতিবেদন জমা দেওয়া হবে বলে জানান তিনি। পরে তারা স্থানীয় গণমাধ্যম কর্মীদের প্রশ্নের উত্তরে বলেন, মর্মান্তিক এ দুর্ঘটনার সুষ্ঠু তদন্ত শেষে প্রকৃত দোষীদের শাস্তি নিশ্চিতের পাশাপাশি সড়ক নিরাপদ করতে প্রয়োজনীয় সুপারিশ করবেন। এসময় তিনি মহাসড়ককে নিরাপদ রাখতে পরিবহন খাতের সংশ্লিষ্ট সকলের নজরদারি সহ অবৈধ যানবাহন চলাচল বন্ধের আহ্বান জানান।

Spread the love

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *