নলডাঙ্গায় গৌরমতি জাতের আমসহ বিভন্ন সবজি চারা বিতরণ

নাটোর অফিস॥
নাটোরের নলডাঙ্গা গৌরমতি জাতের আমের চারাসহ বিভন্ন সবজি চারা বিতরণ করা হয়েছে উপজেলার আশ্রয়ন প্রকল্প এলাকায় বসবাসকারীদের মােঝ্ এছাড়া তাদের ৩০ জনকে সবজি ও ফল চাষে উদ্ধৃদ্ধ করতে দুই দিন ব্যাপী প্রশিক্ষণ দেয়া হয়েছে। একই সঙ্গে তাদের মাঝে নগদ অর্থ বিতরন করা হয়েছে।
বুধবার সকাল থেকে দুপুর পর্যন্ত নলডাঙ্গা সরকারী উচ্চ বিদ্যালয়ের হলরুমে এই প্রশিক্ষণ প্রদান, গাছের চারা ও সবজি বীজ বিতরনের মধ্য দিয়ে এই প্রকল্পের প্রশিক্ষণ শেষ করা হয়। অনাবাদি ও বসতবাড়ির পতিত জমিতে ফসল উৎপাদন প্রকল্পের আওতায় এই প্রশিক্ষণের আয়োজন করে কৃষি বিভাগ।
প্রশিক্ষণ কর্মশালায় উপস্থিত ছিলেন জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের ভারপ্রাপ্ত উপ-পরিচালক মোঃ বেলাল উদ্দিন, নলডাঙ্গা উপজেলা কৃষি অফিসার মোছাঃ ফৌজিয়া ফেরদৌস, কৃষি সম্প্রসারণ অফিসার মোঃ কিশোয়ার হোসেন, উপসহকারী কৃষি অফিসার রনজিৎ কুমার সিংহ প্রমুখ।
নলডাঙ্গা উপজেলা কৃষি অফিসার মোছাঃ ফৌজিয়া ফেরদৌস জানান, আশ্রয়ন প্রকল্প এলাকায় বসবাসকারীদের জমি-জমা নেই। তাই তাদের বসতবাড়ির পতিত জমিতে পারিবারিক পুষ্টি বাগান, আদা, হলুদ ও কচু জাতীয় সবজি উৎপাদন এবং ফলের চাষাবাদে উদ্বুদ্ধ করতেই কৃষি বিভাগ এই উদ্যোগ নিয়েছে। এজন্য তাদেন প্রশিক্ষণ প্রদান, সবজি বীজ ও আম গাছের চারা সহ প্রদর্শণী দেয়া হচ্ছে। যাতে নিজেদের চাহিদা মিটিয়ে বাজারজাত করতে সক্ষম হন তারা। তিনি আরো জানান, ওই প্রকল্পের আওতায় সারা বছরই প্রশিক্ষণ প্রদান করা হবে। তবে ইতোমধ্যে নলডাঙ্গা উপজেলায় দুই ব্যাচে ৬০ জনকে প্রশিক্ষণ দেয়া হয়েছে। এদের মধ্যে ৩০ জন প্রশিক্ষণ গ্রহণের পর তারা বসতবাড়িতে চাষাবাদ করে উপকার ভোগ করছেন। আর সদ্য প্রশিক্ষণ প্রাপ্ত ৩০ জনকে ১৩ প্রকারের সবজি বীজ ও গৌড়মতি আমের চারা প্রদান করা হয়েছে। এছাড়া বিভিন্ন উপকরন এবং আন্তপরিচর্যায় নগদ অর্থ প্রদান করা হচ্ছে।

 

 

Spread the love

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *