চলনবিলের দশ পয়েন্টে জীববৈচিত্র্য রক্ষায় জনসচেতনতামুলক প্রচারসভা

নাটোর অফিস॥
চলনবিল অধ্যুষিত নাটোরের সিংড়ায় দুর্গম দশটি পয়েন্টে পাখি, শামুক-ঝিনুক ও কাঁকড়া নিধন রোধে জনসচেতনতামুলক পথসভা ও লিফলেট বিতরণ পরিবেশ কর্মীরা। মঙ্গলবার দিনব্যাপি এই কর্মসূচির আয়োজন করে বন্যপ্রাণী ব্যবস্থাপনা ও প্রকৃতি সংরক্ষণ বিভাগ রাজশাহী ও পরিবেশবাদী সংগঠন চলনবিল জীববৈচিত্র্য রক্ষা কমিটি। পাশাপাশি বিলের বিভিন্ন পয়েন্টে অভিযান পরিচালনা করে ২৫টি পাখি শিকারের ফাঁদ জব্দ করে জন সম্মুখে ধ্বংস করা হয়। এসময় ৩ পাখি শিকারীকে আটক করার পর তাদের কাছে থেকে আগামীতে াার পাখি শিকার না করার মুচলেকা নিয়ে ছেড়ে দেয়া হয়। এছাড়া বিলের শামুক নিধন রোধে আদিবাসী শতাধিক সাওতাল নৃ-গোষ্ঠীকে প্রাথমিক ভাবে সতর্ক করা হয়।
এসময় রাজশাহী বন্যপ্রাণী ব্যবস্থাপনা ও প্রকৃতি সংরক্ষণ বিভাগের বন্যপ্রাণী পরিদর্শক জাহাঙ্গীর কবির, ওয়াইলড লাইফ রেঞ্জার হেলিম রায়হান, বিবিসিএফ কেন্দ্রীয় কমিটির সাংগঠনিক সম্পাদক ও চলনবিল জীববৈচিত্র্য রক্ষা কমিটির সাধারণ সম্পাদক সাইফুল ইসলাম, কলম প্রকৃতি ও পরিবেশ রক্ষা কমিটির সভাপতি প্রভাষক হারুন অর রশিদ, সাধারণ সম্পাদক প্রভাষক আব্দুল্লাহ আল মামুন, পরিবেশ কর্মী হাসান ইমাম প্রমূখ।
চলনবিল জীববৈচিত্র্য রক্ষা কমিটির সাধারণ সম্পাদক সাইফুল ইসলাম বলেন, পাখি শিকার বন্ধ ও বিল পারের মানুষদের মধ্যে সচেতনতা গড়ে তোলার লক্ষ্যে দিনব্যাপি বিনগ্রাম, বাঁশবাড়িয়া, বিয়াস, ডাহিয়া, পেট্রোবাংলা, গোয়ালবাড়িয়া, হুলহুলিয়া ও চলনবিলের তারাশ-বারুহাস ডুবন্ত সড়কের বিভিন্ন পয়েন্টে পথসভা এবং সচেতনতামূলক লিফলেট বিতরণ করা হয়েছে। চলনবিলের প্রকৃতি ও পাখিদের বাঁচাতে এই ব্যতিক্রম উদ্যোগ।

Spread the love

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *