সিংড়ায় পুকুরে বিষ দিয়ে মাছ নিধনের অভিযোগে মামলা

নাটোর অফিস॥
নাটোরে সিংড়ায় পুকুরে বিষ দিয়ে মাছ নিধনের অভিযোগে আদালতে মামলা করেছেন ক্ষতিগ্রস্থ সোহেল রানা । মামলায় বলা হয়, গত ২২ অক্টােবর ভোররাতে
উপজেলার ১২নং রামানন্দ খাজুরিয়া ইউনিয়নের বিনগ্রাম দোপুকুরিয়া এলাকায় প্রতিপক্ষরা পুকুরে বিষ দিয়ে বিভিন্ন প্রজাতির প্রায় ৮ লক্ষ ৪৪ হাজার টাকার মাছ নিধন করে।
মামলা সূত্রে জানা যায়, সিংড়া উপজেলার সুকাশ ইউনিয়নের শতকুড়ি গ্রামের মাছ চাষী সোহেল রানা ও নন্দীগ্রাম সদর উপজেলার আলহাজ্ব আঃ রাজ্জাকের একটি পুকুর তিন বছরের জন্য ইজারা নেয়। পুকুরে পাবদা, গোলশা, রুই, মৃগেল, সিলভার কাপসহ বিভিন্ন প্রজাতির মাছ চাষ করে আসছিল।
এলাকার আধিপত্যসহ বিভিন্ন বিষয় নিয়ে নন্দীগ্রাম সদর ইউনিয়নের কৈগাড়ী গ্রামের রইচ উদ্দিনের ছেলে মিলন (৩৫) আমজাদ হোসেনের ছেলে ফারুক (৩০) আলহাজ্ব আঃ রাজ্জাকের ছেলে আবু বক্কর সিদ্দিক এলার (৪০) ও মৃত হোসেন আলীর ছেলে জহুরুল (৩৫) সাথে তার বিরোধ চলছিল।
গত ২২ মে ভোর রাতে পুকুরের বিষ দিয়ে প্রায় ৮ লক্ষ টাকার মাছ নিধন করে এর ঘটনায় মিলন ও ফারুকের বিরুদ্ধে স্হানীয় গ্রাম্য প্রধানদের কাছে অভিযোগ দিলে স্হানীয় গ্রাম্য প্রধানরা শালিশ বৈঠকের মাধ্যমে মিলন ও ফারুক হোসেনকে দোষী সাব্যস্ত হলে ক্ষতিপুরন বাবদ ৩০ হাজার টাকা জরিমানা করা হয় উক্ত টাকা দেয়ার জন্য ১৫ দিনের সময় নিয়ে সময় অতিবাহিত হইলে মামলার বাদী সোহেল রানা গ্রামের প্রধানদের নিকট জরিমানার টাকা আদায়ের জন্য পুনরায় অভিযোগ করিলে প্রতিপক্ষের লোকজন অভিযোগ তুলে নেয়ার জন্য প্রাণনাশসহ বিভিন্ন হুমকি দিয়ে আসছিল। এর জের ধরে গত ২২ অক্টোবর ভোর রাতে দিকে তারা পুকুরে বিশ ছিটিয়ে দেয়। শুক্রবার সকাল থেকে সারাদিন পুকুরের বিভিন্ন প্রজাতির মাছ মরে ভেসে উঠে।
মাছ চাষী সোহেল রানা জানান, পুকুরই ছিল আমার একমাত্র সম্বল। মাছ চাষ করে আমি আমার পরিবারের জীবিকা নির্বাহ করতাম। এখন আমি কি করব? কি ভাবে ঋণের টাকা পরিশোধ করব। এ ঘটনায় নাটোর কোর্টে মামলা দায়ের করা হয়েছে।

Spread the love

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *