টাকার সভ্যতা এবং অসভ্যতা!


এসএম রওশন <>
টাকা এমন একটি আইটেম যা পৃথিবীর সব শ্রেনী পেশার মানুষের কাছেই থাকে! টাকার প্রয়োজনীয়তা নাই এমন মানুষও বোধহয় পৃথিবীতে আছে বলে আমার মনে হয়না।
পৃথিবীর সব মানুষের মত ছবিতে যে নারীকে আমরা দেখতে পাচ্ছি সে’ও তার প্রয়োজন মেটাতে রাস্তায় রাস্তায় মানুষের কাছে হাত পেতে একটাকা দুই টাকা বা পাঁচ টাকা চেয়ে নেয়।
স্বাভাবিক মস্তিষ্কের মানুষ না হওয়ায় যেখানে সেখানে তার দিন রাত কেটে যায়। আর মানুষের কাছ থেকে টাকা চাইতে চাইতে কখন যে প্রায় ছোট প্লাস্টিক বস্তার এক বস্তা পরিমাণ কয়েন মুদ্রা সংগ্রহ করে ফেলেছে তা সে নিজেও জানতেন না! কয়েনের পাশাপাশি তার কাছে প্রায় একপোটলা বিভিন্ন মূল্যমানের কাগুজে মুদ্রাও ছিল!
যখন তার যেখানে যেতে মন চাইতো সেখানেই চলে যেত সাথে নিয়ে বস্তা ও পোটলা।
কয়েনের বস্তাটা বেশ ভারি হওয়ায় পথচারীদের দিয়ে মাথায় বা কোমড়ের উপর তুলে নিত।
বেশ কিছুদিন থেকে তাকে বঙ্গজ্বল, উপর বাজার সহ রাজবাড়ি গেইট সংলগ্ন এলাকয় বেশি থাকতে দেখা যাচ্ছিল।
সপ্তাহ খানেক আগে এক মাঝরাতে রাণী ব্রজসুন্দরী হাসপাতাল ও বনলতা উচ্চ বিদ্যালয় (বঙ্গজ্বল) এর মাঝামাঝি জায়গা থেকে কে বা কাহারা হামলা করে এই নারীর কাছে থাকা সমস্ত টাকা পয়সা ছিনিয়ে নিয়ে যায়! নারীটা বাধা দেওয়ার চেষ্টা করলে রাস্তার পাশে থাকা ইট দিয়ে মাথায় আঘাত করে রক্তাক্ত অবস্থায় ফেলে রেখে টাকা নিয় ছিনতাইকারীরা পালিয়ে যায়!
মেয়েটা যখন আঘাতপ্রাপ্ত হয়ে রক্তাক্ত অবস্থায় ছিল তখন হয়তো সে ব্যাথা পেয়েছিল কিন্তু তার কাছে জমানো টাকা না থাকার জন্য সে যে কোন কষ্ট পায়নি এটা তার মলিন হাসিমাখা মুখটাই বলে দিচ্ছে!
তার কাছে থাকা টাকাগুলোর কি হয়েছে জানতে চাইলে হেসে হেসে খুব সুন্দর করে বর্ণনা দিচ্ছে আমার লেখা গল্পটার মত করে! তবে ওই ঘটনার পর থেকে সে এখন আর টাকা নেয়না!
আমাদের সমাজ কত অদ্ভুত! টাকা রাস্তার ভিখেরিকেও নিরাপত্তা দেয়না! আবার টাকা মানুষের সকল নিরাপত্তার চাবিকাঠি! আবার এই টাকা মানুষকে সত্যিকারের মানুষ বানাতে সহায়তা করে, এই টাকা ওই মানুষদের কে অমানুষ করে!
লেখকঃ- এসএম রওশন
ট্যুরিজম ব্যবসায়ী ও ফ্রিল্যান্সার
SM Rowsan
Email|[email protected]
Mobail-01716297272

Spread the love

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *