নাটোর মাছে স্বয়ংসম্পূর্ণ।

নাটোরঃ নাটোর এখন মাছে স্বয়ংসম্পূর্ণ। গত বছর প্রায় ৩৭ হাজার মেট্রিক টন মাছের চাহিদার বিপরীতে এখানে উৎপাদিত হয়েছে ৫০ হাজার মেট্রিক টনেরও বেশি মাছ। উৎপাদনের এমন সন্তোষজনক খবরের মধ্যে দিয়ে মৎস্য সপ্তাহ ২০১৮ শুরু হয়েছে। সাংবাদিকদের সাথে মতবিনিময়ের মাধ্যমে শুরু হওয়া মৎস্য সপ্তাহের অন্যান্য কর্মসূচীর মধ্যে রয়েছে মৎস্য পোনা অবমুক্তকরণ, মূল্যায়ন সভা, পুরষ্কার প্রদান, মৎস্য আইনের বাস্তবায়নের লক্ষ্যে অভিযান পরিচালনা, কুইজ প্রতিযোগিতা, প্রামাণ্য চিত্র প্রদর্শন এবং তিনদিনের মৎস্য মেলা।
সকালে জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে আয়োজিত সাংবাদিকদের সাথে মত বিনিময় সভায় জানানো হয়, নাটোরে মাছের উৎপাদন ক্রমশ বাড়ছে। প্রশিক্ষণ ও প্রদর্শনীর আয়োজন এবং নতুন নতুন প্রযুক্তি হস্তান্তরের মধ্য দিয়ে মৎস্য বিভাগের সাথে মৎস্য চাষীদের তৈরী হয়েছে মেলবন্ধন, বেড়েছে সচেতনতা, বেড়েছে উৎপাদন। শস্য ভান্ডারের মত নাটোর পরিচিতি পাচ্ছে মৎস্য ভান্ডার হিসেবেও।
মত বিনিময় সভায় মৎস্য সপ্তাহের বিস্তারিত কর্মসূচী তুলে ধরা হয়। আগামীকাল উদ্বোধনী শোভাযাত্রা ও সমাবেশ শেষে কালেক্টরেট ভবন সংলগ্ন পুকুরে মাছের পোনা অবমুক্ত করা হবে। শুক্রবার জেলা মৎস্য কর্মকর্তার কার্যালয়ে মৎস্য চাষের অগ্রগতি সম্পর্কে মূল্যায়ন সভা শেষে জেলার শ্রেষ্ঠ তিন খামারীকে পুরষ্কার প্রদান করা হবে। একই দিন বনবেলঘড়িয়া মৎস্য খামার প্রাঙ্গনে তিনদিনের মৎস্য মেলা শুরু হবে। শনিবার থেকে মৎস্য আইনের বাস্তবায়নে বিভিন্ন স্থানে অভিযান পরিচালনা করা হবে। রোববার দিঘাপতিয়া এম কে ডিগ্রি কলেজে শিক্ষার্থীদের মধ্যে কুইজ প্রতিযোগিতা অনুষ্ঠিত হবে। সোমবার হাট-বাজারে উদ্বুদ্ধকরণ সভা ও প্রামাণ্য চিত্র প্রদর্শনীর আয়োজন করা হবে। আগামী ২৮ জুলাই সমাপনী অনুষ্ঠানের মধ্য দিয়ে মৎস্য সপ্তাহের সমাপ্তি হবে।
মত বিনিময় সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন নাটোরের স্থানীয় সরকার বিভাগের উপ পরিচালক গোলাম রাব্বি এবং সভা প্রধানের দায়িত্ব পালন করেন জেলা মৎস্য কর্মকর্তা অলক কুমার সাহা। জেলা প্রশাসন ও মৎস্য বিভাগের কর্মকর্তা ছাড়াও জেলায় কর্মরত বিভিন্ন সংবাদ মাধ্যমের প্রতিনিধিরা মত বিনিময় সভায় উপস্থিত ছিলেন।
নাটোরের বড়াইগ্রামে জাতীয় মৎস্য সপ্তাহ পালন উপলক্ষে সংবাদ সম্মেলন ও মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়েছে। উপজেলা মৎস্য অধিদপ্তরের উদ্যোগে বুধবার সকালে দপ্তর কর্মকর্তার কক্ষে এই সভায় স্থানীয় বিভিন্ন গণমাধ্যম কর্মীরা উপস্থিত ছিলেন। সংবাদ সম্মেলনে সিনিয়র উপজেলা মৎস্য কর্মকর্তা মো. আবুল কালাম আজাদ জানান, ‘স্বয়ংসম্পূর্ণ মাছের দেশ, বঙ্গবন্ধুর বাংলাদেশ’ এই শ্লোগানকে সামনে রেখে ১৮ থেকে ২৪ জুলাই সারাদেশের ন্যায় বড়াইগ্রাম উপজেলাতেও বিভিন্ন কর্মসূচীর মধ্য দিয়ে জাতীয় মৎস্য সপ্তাহ পালিত হবে। তিনি আরও জানায়, এই উপজেলায় বাৎসরিক মোট মাছের চাহিদা ৫৫হাজার ১২ মে.টন কিন্তু উদপাদন হচ্ছে ৫৬ হাজার ৯মে.টন মাছ। উপজেলার মোট ১০৯৩ হেক্টর দীঘি ও পুকুর, ৭৯৫ হেক্টর প্লাবন ভুমি এবং ১১৯৩ সেকটর বিল ও ছড়াতে মাছ উদপাদন হয়। মাছ চাষে যথেষ্ঠ উপযোগী এই উপজেলায় মাছ চাষে বিপ্লব ঘটানো সম্ভব বলে তিনি মনে করেন। তবে এক্ষেত্রে বাজারে মৎস্য খাবারের মান ও অধিক দাম নিয়ন্ত্রণে সংশ্লিষ্ট বিভাগকে প্রয়োজনীয় তৎপরতা দেখাতে পরামর্শ দেন। মতবিনিময় সভায় আলোচনায় অংশ নেয় সাংবাদিক অমর ডি কস্তা, আব্দুল বারী, মু. অহিদুল হক, সাইফুর রহমান প্রমূখ।
জাতীয় মৎস্য সপ্তাহ ২০১৮ উদযাপন উপলক্ষে সপ্তাহ ব্যাপী মৎস্য অধিদপ্তরের বিভন্ন কার্যক্রম তুলে ধরতে সাংবাদিকদের সঙ্গে মত বিনিময় করেছেন লালপুর উপজেলা মৎস্য কর্মকর্তা দীন মোহম্মাদ আসাদুল্লাহ। বুধবার (১৮ জুলাই) সকালে লালপুর উপজেলা মৎস্য অফিসে এ মত বিনিময় সভা অনুষ্ঠিত হয়।
সভায় মৎস্য কর্মকর্তা দীন মোহম্মাদ আসাদুল্লাহ বলেন, ২০২১ সালের মধ্যে বাংলাদেশে ৪৫ লক্ষ মেট্রিক টন মৎস্য উৎপাদনের লক্ষে মৎস্য অধিদপ্তর কর্তিক গৃহীত বিভিন্ন পদক্ষেপের কথা তুলে ধরেন, এবং লালপুর উপজেলার যে সমস্ত পুকুরে অন্তত বছরের ৩-৪ মাস পানি থাকে সেখানে মাছ চাষ করার জন্য চাষীদের বিশেষ তাগিদ দেন তিনি।
উপজেলা মৎস্য অফিস সূত্রে জানাগেছে, এ উপজেলায় বছরে মাছের চাহিদা ৫ হাজার ৪ শত ২.২৭ মেট্রিক টন। উৎপাদন হয় প্রায় ৩হাজার ৭ শত ৬৫.৪৬ মেট্রিক টন। প্রতি বছর ঘাটতি থাকে ১ হাজার ৬শ ৩৬.৮১ মেট্রিক টন।
এই ঘাটতি মেটাতে আধুনিক প্রযুক্তি ব্যবহার করে মাছ চাষ করার জন্য উপজেলার মৎস্য চাষীদের জন্য গৃহীত বিভিন্ন কর্মসুচীর কথা তুলে ধরা হয়। এ সময় অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন, লালপুর বার্তার সম্পাদক এম এ রায়হান, সাংবাদিক একে আজাদ সেন্টু, সাংবাদিক আশিকুর রহমান টুটুল প্রমুখ। এছাড়াও উপজেলায় কর্মরত বিভিন্ন প্রিন্ট ও ইলেকট্রনিক মিডিয়ার সাংবাদিকগণ উপস্থিত ছিলেন।
নাটোরের সিংড়ায় জাতীয় মৎস্য সপ্তাহ-২০১৮ উদযাপন উপলক্ষে ( ১৮-২৪ জুলাই ) সংবাদ সম্মেলন করেন সিনিয়র উপজেলা মৎস্য অফিসার মো. আবু বক্কর সিদ্দিক। বুধবার সকাল ১১টায় সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন সিংড়া প্রেসক্লাবের সভাপতি এমরান আলী রানা, সাধারণ সম্পাদক রাজু আহমেদ, সাংবাদিক আনোয়ার হোসেন আলীরাজ, আনোয়ার হোসেন আরিফ, সৌরভ সোহরাব, রাকিবুল ইসলাম, এনামুল হক বাদশা, হাবিবুর রহমান, বাবুল হাসান বকুল, আবু জাফর সিদ্দিকী, খলিলুর রহমান, সেলিম হোসেন প্রমুখ।
‘স্বয়ংসম্পূর্ন মাছে দেশ, বঙ্গবন্ধুর বাংলাদেশ’ শ্লোগানকে সামনে রেখে নাটোরের বাগাতিপাড়ায় জাতীয় মৎস্য সপ্তাহ ২০১৮ উপলক্ষে সাংবাদিকদের সাথে মৎস্য বিভাগের এক মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়েছে। উপজেলা মৎস্য অফিসারের কার্যালয়ে বুধবার সকালে এ সভা অনুষ্ঠিত হয়েছে। মৎস্য অফিসার নূর কাজমীর জামান খানের সভাপতিত্বে সভায় বক্তব্য দেন উপজেলা প্রেস ক্লাবের সভাপতি মাহাতাব উদ্দিন, সাধারন সম্পাদক মঞ্জুরুল আলম মাসুম, সহ-সভাপতি মিজানুর রহমান, সাবেক সভাপতি রেজাউন্নবী রেনু, সাংবাদিক মাহাতাব আলী, আফরোজ্জামান নিপুন, আবুল কালাম, মজিবুর রহমান, আঃ আওয়াল, হাসান মাহমুদ, মশিউর রহমান প্রমুখ।

Spread the love
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  

Leave a Reply

Your email address will not be published.