নাটোরে পলক, ‘প্রযুক্তিগত সমৃদ্ধি করোনাকালে কাজে লাগছে’

নাটোর অফিস॥
তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক বলেছেন, করোনা দুর্যোগে মানুষে মানুষে সম্পর্ক আর ভাতৃত্বের সাঁকো হয়ে দাঁড়িয়েছে প্রযুক্তি। দেশ প্রযুক্তিতে এগিয়ে গেছে বলেই আজেকের এই করোনাকালে নিরাপদ দুরুত্ব ও স্বাস্থ্যবিধি মেনে সরকারী-বেসরকারী সব ধরণের কাজ অব্যাহত রয়েছে। তাই করোনা পরবর্তী সময়ে বিশ্বে বিপুল পরিমাণ কর্মসংস্থান হবে প্রযুক্তিনির্ভর। সেই ধারাবাহিকতা কাজে লাগিয়ে দেশের যুব সমাজকে এই যাত্রায় সম্পৃক্ত করা হবে।

আজ বৃহস্পতিবার(২৫শে জুন) দুপুরে সিংড়া উপজেলা কোর্ট মাঠে ক্ষুদ্র নৃ-গোষ্ঠির মাধ্যমিক পর্যায়ের ৪০ শিক্ষার্থীদের মাঝে সাইকেল প্রদানসহ বিভিন্ন অনুষ্ঠানে যোগ দিয়ে এসব কথা বলেন প্রতিমন্ত্রী।

প্রতিমন্ত্রী পলক বলেন, দেশের সাড়ে চার কোটি শিক্ষার্থীকে প্রযুক্তি নির্ভর কর্মসংস্থানের উপযোগী করে তুলতে সরকার কাজ করছে। এ লক্ষ্যে ভার্চুয়াল ইউনিভার্সিটি অফ ম্যানেজমেন্ট এন্ড মাল্টিমিডিয়া ইনোভেশন স্থাপনের পরিকল্পনা করেছে সরকার। আগে থেকেই দেশের শিক্ষা প্রতিষ্ঠানগুলোতে মাধ্যমিক পর্যায়ে তথ্য প্রযুক্তি বিষয়কে বাধ্যতামূলক করে প্রতিষ্ঠানিক শেখ রাসেল ডিজিটাল ল্যাবের মাধ্যমে প্রযুক্তিতে শিক্ষার্থীদের দক্ষতা অর্জনের সুযোগ করে দিয়েছে সরকার।

করোনাকালে শিক্ষা কার্যক্রম প্রসঙ্গে প্রতিমন্ত্রী বলেন, করোনাকালীন সময়ে শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ রয়েছে। শিক্ষার্থীদের পড়াশোনা অব্যাহত রাখেতে সংসদ টেলিভিশনের মাধ্যমে ইতোমধ্যে পাঁচ হাজার ৬২১টি ক্লাস নেয়া হয়েছে। দেশের বিশ্ববিদ্যালয়গুলোর ৪০ লাখ শিক্ষার্থীর জন্যে ডিজিটাল ক্লাসের ব্যবস্থা করা হচ্ছে যার মাধ্যমে পাঠগ্রহণ ছাড়াও শিক্ষার্থীরা থিসিস পেপার জমা দেয়ার মত কাজ করতে পারবেন।

একই অনুষ্ঠানে পারিবারিক কৃষির আওতায় পুষ্টিকর সবজি বাগান স্থাপনের লক্ষ্যে ক্ষুদ্র ও প্রান্তিক কৃষকদের মধ্যে বিনামূল্যে সবজি বীজ বিতরণ, জলবায়ুর বিরুপ প্রভাব মোকাবেলায় বনায়নের লক্ষ্যে গাছের চারা বিতরণ, উপজেলার ৫০টি ধর্মীয় প্রতিষ্ঠানের মধ্যে ২৪ লাখ টাকার অনুদানের চেক বিতরণ, উপজেলা জনস্বাস্থ্য প্রকৌশল ভবন নির্মাণ কাজের ভিত্তি প্রস্তর স্থাপন করেন প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক।

Spread the love

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *