নাটোরে নৌকা পাগল নুরুর ‘ব্যতিক্রমী করোনা যুদ্ধ’

নাটোর অফিস॥
নাটোরে নৌকা পাগল হিসেবে পরিচিত শহরের চকবৈদ্যনাথ এলাকার নুরুল ইসলাম নুরু এবার করোনা ভাইরাসের বিরুদ্ধে শুরু করেছেন “ব্যতিক্রমী যুদ্ধ”। নাটোর পৌরসভার ৯ নং ওয়ার্ডের সাবেক কাউন্সিলর বিগত জাতীয় এবং স্থানীয় নির্বাচনের সময় নিজের মোটর সাইকেলে আওয়ামীলীগের প্রতীক নৌকা’ লাগিয়ে দেশের বিভিন্ন অঞ্চলে প্রচার করে বেড়িয়েছেন। এবার একইভাবে মহামারি করোনা ভাইরাসের বিরুদ্ধে শুরু করেছেন ব্যতিক্রমী যুদ্ধ”। করোনা ভাইরাস মহামারির বিরুদ্ধে জনসচেতনতা বাড়াতে সামাজিক নিরাপদ দুরত্ব বজায় রাখতে করে যাচ্ছেন প্রচারনা। এবার তিনি নিজের মোটর সাইকেলে ছোট একটা নৌকা ও বাংলাদেশের পতাকা টানিয়ে নিয়ে করোনা ভাইরাস থেকে মুক্তি পথ হিসেবে মানুষকে ঘরে থাকার পরামর্শ দিয়ে প্রচার করে যাচ্ছেন।

“নিজে ঘরে থাকি-অন্যকে থাকতে উৎসাহিত করি” এমন শ্লোগান নিয়ে নিজের কন্ঠে রেকর্ড করা অডিও প্রচার করে চলেছেন। পথে কোন ব্যক্তির সাথে দেখা হলেই মোটর সাইকেল থামিয়ে তাকে হ্যান্ড স্যানিটাইজার লাগিয়ে দিচ্ছেন। সেই সাথে অনুরোধ করছেন ঘরে থাকার জন্য। করোনা সম্পর্কে তার ব্যতিক্রমী এই প্রচারনার সময় ঘরের মধ্যে অবস্থান করা অনেকেই জানালা দিয়ে তাকে কাছে ডেকে নিয়ে ধন্যবাদ জানান। নুরুকে তারা বলেন,ভাই অনেক হয়েছে ,এবার আপনি আপনার প্রতি নজর দেন। নিস্বার্থভাবে মানুষের উপকার করে চলেছেন। এছাড়া পথে যার সাথেই দেখা হোক না কেন ,নুরু মোটর সাইকেল থামিয়ে তার কন্ঠের রেকর্ড বাজিয়ে ঘরে ফিরে যাওয়ার অনুরোধ করেন। করোনা ভাইরাসের বিরুদ্ধে তার সেই অডিও রেকর্ড মন্ত্রমুগ্ধের মতো শোনেন সবাই। এসময় অনেকেই তার সাথে ছবি তোলেন। পরে ওই ছবি সামাজিক গণমাদ্যম ফেসবুকে আপলোড করেন। কেউ কেউ তার জন্য দোয়া চান। নুরুল ইসলাম নুরু করোনার বিরুদ্ধে তার রেকর্ডকৃত অডিও বাজানোর পাশাপাশি এলাকাবাসীর উদ্দেশ্যে স্থানীয় সংসদ সদস্য শফিকুল ইসলামের কন্ঠে করোনা ভাইরাস সম্পর্কে রেকর্ড করা অডিও বাজিয়ে শোনান। তাকে দেখলেই অনেকেই বলেন নৌকা পাগল নুরু এবার করোনা ভাইরাসের বিরুদ্ধে লড়ছেন। তবে নৌকাকে তিনি এখনও ছাড়েননি। সাথেই রেখেছেন। মোটর সাইকেলে নৌকা নিয়েই ঘুরছেন। একান্ত ব্যক্তিগতভাবেই নিজের ইচ্ছায় তিনি গত একমাস ধরে এই সচেতনতামুলক প্রচারকাজ চালিয়ে যাচ্ছেন। তিনি প্রচার কাজ ছাড়াও সামর্থ অনুযায়ী অনেককে খাদ্য সহায়তাও করে থাকেন। তিনি প্রচার করে চলেছেন- আমরা যত বাহিরে ঘুরবো-আমাদের পরিবার বর্গের গৃহে বন্দী থাকার মেয়াদ তত বৃদ্ধি পাবে। আসুন আমরা নিজে ঘড়ে থাকি, অপরকে ঘড়ে থাকতে উৎসাহিত করি। প্রশাসনকে সহযোগিতা করে দেশকে করোনা ভাইরাসের প্রকোপ থেকে মুক্ত রাখী। তার এই প্রচারকাজ দেখে এখন অনেকেই নুরুকে দেখে ডাকেন ‘করোনার শত্রু নুরু ভাই’ বলে।

নুরুল ইসলাম নুরু বলেন,করোনা ভাইরাস প্রতিরোধের জন্য জনগণকে সচেতন করতে তিনি নিজের ইচ্ছায় এই প্রচার কাজ চালিয়ে যাচ্ছেন। জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের আদর্শ নিয়েই আমি কাজ করে যেতে চাই। তাই নৌকা আমার প্রাণের স্পন্দন। তাই আমার মোটর সাইকেলে নৌকা রেখেছি। এই দুর্যোগ থেকে মুক্তি না হওয়া পর্যন্ত তিনি মানুষদের সচেতন করতে এই প্রচারনা চালিয়ে যাবেন। এই প্রচরনা এর আগেও তিনি নৌকা বানিয়ে জাতীয় নির্বাচননহ বিভিন্ন নির্বাচনে নৌকার পক্ষে প্রচারনা চালিয়েছে। জাতীয় নির্বেচনে মোটর সাইকেলে নৌকা নিয়ে দেশের বিভিন্ন এলাকায় গিয়েছেন প্রচার কাজে। সবশেষে তিনি সবার উদ্দেশ্যে আকুতির সুরে আহ্বান জানান, আমরা নিজে ঘড়ে থাকি, অপরকে ঘড়ে থাকতে উৎসাহিত করি। করোনা ভাইরাস থেকে দেশকে মুক্ত রাখী।

Spread the love

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *