নাটোরে মোগল আমলের কাষ্ঠমূর্তি উদ্ধার

নাটোর অফিস॥
নাটোরের সিংড়ায় পরিত্যক্ত একটি পুকুর খননকালে একটি প্রাচীন কাষ্ঠমূর্তি উদ্ধার করা হয়েছে। সিংড়া উপজেলার সুকাশ ইউনিয়নের বিয়াশ গ্রাম থেকে উদ্ধার হওয়া মূর্তিটি বর্তমানে সিংড়া থানায় রাখা হয়েছে। তবে প্রত্নতাত্বিকদের ধারণা, মূর্তিটি মোগল আমলের। মোগল আমলের শাসকরা স্বর্ণসহ মূল্যবান বস্তু বিলাসিতায় ব্যবহারের পরিবর্তে কাঠ দ্বারা তৈরী নানা শৌখিন জিনিস ব্যবহার করতেন।

স্থানীয় ইউপি চেয়ারম্যান আব্দুল মজিদ ঘটনার সত্যতা নিশ্চিত করে জানান, মঙ্গলবার দুপুরে স্থানীয় আওয়ামী লীগ নেতা মাহফুজুর রহমান তার একটি পুকুর খননের সময় ওই মূর্তিটি পান স্থানীয় ইউপি সদস্য কামাল হোসেন জানান, বিয়াশ আদিমপুর সরকারী প্রাথমিক বিদ্যালয়ের র্পুবপাশে মাহফুর রহমানের একটি পরিত্যক্ত পুকুর রয়েছে। মঙ্গলবার পুকুরটি খননের সময় কাদার মধ্যে একটি মূর্তি পায় শ্রমিকরা। মূর্তিটি মুল্যবান ধাতব পদার্থের তৈরী ভেবে উৎসুক জনতা সেখানে ভীড় জমায়। এসময় স্থানীয়রা মুর্তিটির গায়ে থাকা কাদা সরিয়ে দেখতে পায় মুতর্িিট এটি একটি শাল কাঠের তৈরী। দেখতে হুবুহু মানুষের আদলের। তবে বহু পুরাতন হওয়ায় মুর্তিটির কিছু অংশ নষ্ট হয়েছে। অনেকেই মনে করছেন মুর্তিটি রাজা-বাদশার শাসনামলের । বিশাল চলনবিলে নৌ ভ্রমনের সময় নৌকা ডুবি বা কোনভাবে কাঠের তৈরি শৈল্পিক এই মুর্তিটি পানিতে ডুবে যায়। পরে মূর্তিটি উদ্ধার করে প্রথমে ডাহিয়া ইউনিয়ন পরিষদ ও পরে সিংড়া থানায় নেয়া হয়।

সিংড়া থানার অফিসার ইনচার্জ নুরে আলম জানান, ঘটনাস্থলে মানুষ মূর্তিটি দেখতে ভীড় জমাচ্ছে জানার পর সেটি থানায় আনা হয়েছে। তবে সেটি কতদিন আগের তা প্রত্নতাত্বিকরা দেখে বলতে পারবেন।

Spread the love

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *