নাটোরে ১৩৭৪ ভিক্ষুককে পুনর্বাসনের উদ্যোগ

নাটোর অফিস॥
রাজশাহী বিভাগীয় কমিশনার হুমায়ুন কবীর খোন্দকার বলেছেন, উন্নত দেশের কাতারে খুব দ্রুত দাঁড়াবে বাংলাদেশ। প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশনায় চলমান এসডিজি বাস্তবায়নের মাধ্যমে এ কাজের গতি বাড়ানোর চেষ্টা করা হচ্ছে। উন্নত দেশে ভিক্ষাবৃত্তি বেমানান। তাই ভিক্ষাবৃত্তি নিরুৎসাহিতকরণে দেশের ভিক্ষুকদের বিকল্প কর্মসংস্থান নিশ্চিতে সরকার আন্তরিকভাবে কাজ করে যাচ্ছে। ২০৪১ সালে উন্নত দেশ হিসেবে বাংলাদেশ প্রতিষ্ঠিত হবার আগেই ভিক্ষাবৃত্তি দূর করার লক্ষ্য সরকারের।

আজ বুধবার(১৮ই মার্চ) দুপুরে ভিক্ষাবৃত্তিকে নিরুসাহিত করতে পুনর্বাসন ও বিকল্প কর্মসংস্থানের অংশ হিসেবে নাটোরে ভিক্ষকুদের মাঝে দোকানঘর, সেলাই মেশিন, ছাগলসহ বিভিন্ন উপকরণ বিতরণকালে এসব কথা বলেন রাজশাহী বিভাগের সর্বোচ্চ এ প্রশাসনিক নির্বাহী।

হুমায়ুন কবীর খোন্দকার বলেন, কৃষি, গার্মেন্টস, রেমিটেন্স ও প্রযুক্তি খাতের আয়ের ধারা জাতীয় অর্থনীনীতিতে অবদান রেখে চলেছে। তাই কৃষকের ফসলের নায্যমূল্য নিশ্চিতসহ প্রতিটি খাতের লাভজনকতার ব্যাপারে জনস্বার্থকে প্রাধান্য দিয়ে কর্মপরিকল্পনা গ্রহণ করছে সরকার। পাশাপাশি নতুন উদ্যোক্তা সৃষ্টিতে প্রয়োজনীয় অর্থসংস্থানের ব্যাপারেও সরকার উৎসাহী।

সভায় সভাপতিত্ব করেন জেলা প্রশাসক মোঃ শাহরিয়াজ। এ সময় অনান্যের মধ্যে বক্তব্য রাখেন স্থানীয় সরকার বিভাগের উপ-পরিচালক গোলাম রাব্বী, অতিরিক্ত জেলা প্রশাসক আশরাফুল ইসলাম, সদর উপজেলা পরিষদ চেয়ারম্যান শরিফুল ইসলাম, সদর উপজেলা নির্বাহী অফিসার জাহাঙ্গীর আলম প্রমুখ। পরে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশত বার্ষিকী উপলক্ষে ‘মুজিব বর্ষে নাটোর’ বইয়ের মোড়ক উম্মোচন করা হয়।

জেলা প্রশাসক কার্যালয় সূত্রে জানায়, নাটোর জেলায় মোট ১ হাজার ৩৭৪জন ভিক্ষুককে পুনর্বাসন করবে জেলা প্রশাসন। এ কাজে ব্যায় হবে ৫৪ লাখ ৫৬হাজার টাকা। এর মধ্যে সরকারী কর্মচারীদের একদিনে বেতন থেকে ১৯লাখ ৫৬ হাজার ৩৬৭টাকা এবং প্রধানমন্ত্রীর ত্রাণ তহবিল থেকে ৩৫লাখ টাকা অর্থসংস্থান করা হবে।

Spread the love

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *