নাটোরে ছাত্রদলের ‘তিন বছরের’ কমিটি ১৭ বছর পর বিলুপ্ত

নাটোর অফিস॥
নাটোরের সিংড়ায় দীর্ঘ ১৭ বছর পর উপজেলা, পৌর, কলেজ ও ইউনিয়ন ছাত্রদলের বিভিন্ন পর্যায়ের কমিটি বিলুপ্ত করা হয়েছে। ছাত্রদলের এসব কমিটি ৩ বছরের জন্য অনুমোদন করা হলেও কেটে গেছে প্রায় দেড় যুগ।

এর মধ্যে কলেজ ও ইউনিয়ন কমিটি কেটেছে ১৭ বছর। পৌর কমিটি ৭ বছর এবং উপজেলা কমিটি অনুমোদিত হওয়ার ১০ বছর পর বিলুপ্ত করা হলো। তিন বছরের জন্য অনুমোদন পাওয়া এসব কমিটির মধ্যে ২০০৩ সালে সিংড়া গোল-ই আফরোজ সরকারি কলেজ কমিটি ও ১২টি ইউনিয়ন কমিটি গঠন করা হয়। ২০১৩ সালে পৌর ও ২০১০ সালে উপজেলা ছাত্রদলের কমিটি গঠন করা হয়। অবশেষে এসব কমিটি বিলুপ্ত ঘোষণা করেছে ছাত্রদলের কেন্দ্রীয় কমিটি। বিলুপ্ত এসব কমিটি আগামী ৪৫ দিনের মধ্যে গঠনের নির্দেশ দেয়া হয়েছে সংগঠনের কেন্দ্রিয় কমিটি থেকে।

সম্প্রতি কেন্দ্রীয় ছাত্রদলের সহ-দফতর সম্পাদক আজিজুল হক সোহেল স্বাক্ষরিত এক প্রেস বিজ্ঞপ্তির মাধ্যমে নাটোর, সিরাজগঞ্জ ও পাবনা জেলার অধীন উপজেলা, পৌর, কলেজসহ সকল শাখা কমিটি বিলুপ্ত ঘোষণা করা হয়।

প্রেস বিজ্ঞপ্তিতে বলা হয়, আগামী ৪৫ দিনের মধ্যে তৃণমূল নেতাকর্মীদের প্রত্যক্ষ অংশগ্রহণে নতুন নেতৃত্ব নির্বাচনের মাধ্যমে সকল ইউনিট কমিটি পুনর্গঠন করা হবে।

সংগঠন সূত্রে জানা যায়, ওমর ফারুককে সভাপতি ও শামীম হোসেনকে সাধারণ সম্পাদক করে সর্বশেষ ২০১০ সালে সিংড়া উপজেলা ছাত্রদলের কমিটি এবং ২০১৩ সালে আতাউল গণি পলাশকে সভাপতি ও আশাফুদ্দৌলা আপেলকে সাধারণ সম্পাদক করে পৌর কমিটি গঠন করা হয়। এর আগে ২০০৩ সালে কলেজ ও ১২টি ইউনিয়ন কমিটি করা হয়। ১৭ বছরে সেসব শাখায় আর কোনো কমিটি হয়নি।

এদিকে ছাত্রদলের সকল কমিটি বিলুপ্ত ঘোষণা করায় ছাত্রদলের নতুন কমিটি গঠন নিয়ে শুরু হয়েছে আলোচনার ঝড়। সম্ভাব্য প্রার্থীরা সংগঠনের কর্মী ও সমর্থকদের সমর্থন আদায়ে মাঠে নেমে পড়েছেন। অনেকেই দক্ষ ও যোগ্যতা সম্পন্ন নেতৃত্ব প্রত্যাশা করছেন।

উপজেলা ছাত্রদলের সভাপতি প্রার্থী আব্দুল্লাহ আল-মমিন বলেন, দীর্ঘদিন পর নতুন নেতৃত্ব আসবে সেটা যেন বিশেষ কোন শ্রেণির কাছে জিম্মি না হয়। ত্যাগী-নির্যাতিতদের মূল্যায়ন ও তৃণমূলের সমর্থনে নেতা নির্বাচিত করার দাবি জানান তিনি।

অপর সভাপতি প্রার্থী শাহাদত হোসেন মিন্টু বলেন, মাদকমুক্ত ও মেধাবী ছাত্রদের ছাত্রদল করার সুযোগ দিতে হবে। সৎ, পরিশ্রমী ও নির্যাতিতদের দায়িত্ব দিতে হবে।

সদ্য বিলুপ্ত উপজেলা কমিটির সাধারণ সম্পাদক শামীম হোসেন কমিটি বিলুপ্তির সত্যতা নিশ্চিত করে সাংবাদিকদের বলেন, দীর্ঘদিনের কমিটি কেন্দ্রীয় সংগঠন বিলুপ্ত করেছে। কেন্দ্রের নির্দেশে ৪৫ দিনের মধ্যে ছাত্রদলের কমিটি গঠন করা হবে।

Spread the love

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *