নাটোরে বাবলু শেখের মুক্তির রায়ের পর্যবেক্ষণে যা বলল আদালত

নাটোর অফিস
আসামি না হয়েও ১৮ বছর ধরে মামলা লড়ে রেহাই পেয়েছেন নাটোরের বাবুল শেখ। পুলিশ ও আইনজীবীর উদাসীনতায় জীবনের বড় একটা সময় আদালতে খোয়ানো এই চা বিক্রেতাকে মামলা থেকে মুক্তি দিয়ে তৎকালীন মামলার তদন্তকারী দুই কর্মকর্তার ব্যাপারে পুলিশ মহাপরিদর্শক ও আইনজীবীর ব্যাপারে ব্যবস্থা নিতে বার কাউন্সিলকে নির্দেশ দেয়া হয়েছে।

আলোচিত এই মামলার রায়ের পর্যবেক্ষণে বলা হয়েছে, “বাবলু শেখ বহুল আলোচিত ‘জজ মিয়া’ ও ‘জাহলমে’র প্রতিচ্ছবি। তিনি বংশপরস্পরায় একজন মুসলিম হলেও সংশ্লিষ্ট পুলিশ কর্মকর্তা শ্রী বাবু হিসেবে তাকে গ্রেপ্তার করে দায়িত্বে চরম অবহেলা করেছেন। গ্রেপ্তারের পর তৎকালীন ওসি ফারুক হোসেন আসামিকে পরীক্ষা না করেই চালান বইয়ে স্বাক্ষর করে অন্যায় করেছেন।

“আদালতের নথিতে রহস্যজনকভাবে ওই চালানের কপি সংযুক্ত নেই। এ ব্যাপারে সংশ্লিষ্ট আদালতও পদক্ষেপ নেয়নি। অভিযোগপত্র দেওয়ার সময় তদন্ত কর্মকর্তা এসআই মোমিনুল ইসলাম ও এসআই হেলেনা পারভিন ভুল আসামি গ্রেপ্তারের বিষয়টি যাচাই-বাছাই করেননি। আইনজীবী বিষয়টি অবগত হলেও সে ব্যাপারে আদালতে প্রতিকার চেয়ে তথ্য-প্রমাণসহ দরখাস্ত না করে তারা ভুল নামেই বাবুল শেখের জামিন করিয়েছেন।”

নাটোরের পুলিশ সুপার লিটন কুমার সাহা জানান, রায়ের কপি হাতে পেলে সে অনুযায়ী ব্যবস্থা নেওয়া হবে।

Spread the love

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *