নাটোরে দেশের ইতিহাসে প্রথম পথ বইমেলা অনুষ্ঠিত

নাটোর অফিস॥
রাস্তার পাশে শহরের সবচেয়ে ব্যস্ত চা-আড্ডার চত্বর। দিনরাত চা পানে সেখানে আসেন অসংখ্য মানুষ। তবে ২১ শে ফেব্রুয়ারীর সকালে যারা চা পানে এ চত্বরে এসেছেন, সকলেই হয়েছেন অভিভূত। আড্ডার জায়গায় কোন বইমেলা বসতে পারে, নাটোরকে বাংলা সাহিত্যে আলোকিত করা লেখক-কবি-সাহিত্যিকদের মিলনমেলা বসতে পারে, তা কল্পনাও করেননি অনেকে।
বইমেলার চিরায়িত দৃশ্যপট খানিকটা বদলে এবার নতুন এক বইমেলার সাক্ষী হয়েছে নাটোর। এবারের একুশকে সামনে রেখে নাটোরে পথ বই মেলার আয়োজন করা হয়। এই পথ বই মেলা ছিল প্রকাশ্যে এবং জনগুরুত্বপূর্ণ সড়কের ধারে। খোলা মেলা এই পথ বইমেলার স্থান করা হয়েছে শহরের কানাইখালীস্থ নাটোর প্রেসক্লাবের বিপরীতে সড়কের ধারে বসা কয়েকটি চায়ের দোকান সংলগ্ন একখন্ড জায়গাতে।
বৃহস্পতিবার দিনব্যাপী অনুষ্ঠিত এই পথ বই মেলার আনুষ্ঠানিক উদ্বোধন করেন সাবেক জেলা শিক্ষা অফিসার হামিদা আক্তার বানু, যিনি একজন গর্বিত মা। স্থানীয় লেখক বদরে মুনি সানির গর্ভধারিণী মাতা। নাটোরের ইতিহাসে প্রথমবারের মত এই পথ বইমেলা আয়োজন করা হয়। মেলার আয়োজক প্রতিষ্ঠান ছিল নাটোর থেকে প্রকাশিত দৈনিক প্রান্তজন পত্রিকা।
আয়োজক প্রতিষ্ঠান দৈনিক প্রান্তজন স্থানীয় প্রয়াত তিন সাহিত্যানুরাগী লেখক হানিফ আলী শেখ, রশিদুজ্জামান সাথী ও দেবরাজ সাহার নামে বইমেলাটি উৎসর্গ করেছে। এই বই মেলার প্রধান আর্কষণ ছিল স্থানীয় লেখক-কবি-সাহিত্যিকদের সৃষ্টিকর্ম তথা বই প্রদর্শনী বইমেলা।
এ পথ বইমেলার আয়োজক দৈনিক প্রান্তজন পত্রিকার প্রকাশক ও সম্পাদক সাজেদুর রহমান সেলিম বলেন, স্থানীয় লেখক-কবি-সাহিত্যিকরা তাদের লেখনী দ্বারা দেশব্যপী সমাদৃত ও পরিচিত । তাদের সৃষ্টিকর্মগুলোর সাথে নাটোরবাসীকে পরিচয় করিয়ে দেয়াই পথ বইমেলার মূল উদ্দেশ্য।

Spread the love

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *