নাটোরে নানা আয়োজনে মে দিবস পালন

নাটোর অফিস॥
শ্রমিক-মালিক ঐক্য গড়ি, স্মার্ট বাংলাদেশ গড়ে তুলি’ এই প্রতিপাদ্য নিয়ে নাটোরে দিনব্যাপী নানা কর্মসুচির মধ্য দিয়ে যথাযোগ্য মর্যাদায় মহান মে দিবস পালন করা হয়। আজ সোমবার সকাল ১০টার দিকে জেলা প্রশাসনের আয়োজনে শহরের কানাইখালী মাঠ থেকে এক বর্নাঢ্য শোভাযাত্রা বের করা হয়। জেলা প্রশাসক আবু নাছের ভুঁঞার নেতৃত্বে শোভাযাত্রাটি শহরের প্রধান সড়ক প্রদক্ষিণ করে জেলা পরিষদের আলাইপুরস্থ অনিমা চৌধুরী অডিটোরিয়ামে গিয়ে শেষ হয়। বিভিন্ন শ্রমিক সংগঠন শোভাযাত্রায় অংশ নেয়। সেখানে এক আলোচনা সভার আয়োজন করা হয়। জেলা প্রশাসক আবু নাছের ভূঁঞা’র সভাপতিত্বে আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জেলা আওয়ামী লীগের সভাপতি অধ্যাপক আব্দুল কুদ্দুস এমপি। অনুষ্ঠানে প্রধান আলোচক হিসেবে বক্তব্য রাখেন নাটোর-২ আসনের (নাটোর সদর ও নলডাঙ্গা) সংসদ সদস্য মোঃ শফিকুল ইসলাম শিমুল। অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্য রাখেন পুলিশ সুপার মোঃ সাইফুর রহমান, নাটোর সদর উপজেলা পরিষদের চেয়ারম্যান মোঃ শরিফুল ইসলাম রমজান, জজকোর্টের পিপি এডভোকেট সিরাজুল ইসলাম , সৈয়দ মোর্তজা আলী বাবলু, অ্যাডভোকেট মালেক শেখ প্রমুখ।
আলোচনা সভায় বক্তারা বলেন, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান শ্রমিকদের উচ্চ মর্যাদায় আসীন করেছিলেন। বঙ্গবন্ধুর চিন্তাধারায় দেশে শ্রমিক এবং সকল পেশাজীবীদের জীবনমান সামনের দিনগুলোতে আরো উন্নত হবে।

অপরদিকে স্থানীয় সংসদ সদস্য শফিকুল ইসলাম শিমুলের কান্দিভিটাস্থ বাসভবনে নানা আয়োজনে দিবসটি পালন করা হয়। এমপি শিমুলের নিজস্ব কার্যালয় প্রাঙ্গনে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে পুষ্প স্তবক অর্পণ ও এক মিনিট নীরবতা পালন শেষে মুনাজাত করা হয়। এ সময় নাটোর জেলা ট্রাক, ট্যাংকলরী ও কাভার্ড ভ্যান পরিবহন শ্রমিক ইউনিয়নের নব নির্বাচিত সভাপতি মোস্তারুল ইসলাম আলম ও সাধারণ সম্পাদক হাবিবুর রহমান চুন্নু সহ শ্রমিক লীগের নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন।

দিবসটি উপলক্ষে নাটোরের নর্থ বেঙ্গল সুগার মিলস প্রাঙ্গনে শ্রমিক সমাবেশে প্রধান অতিথির বক্তব্যে নাটোর-১ আসনের (লালপুর ও বাগাতিপাড়া) সংসদ সদস্য শহিদুল ইসলাম বকুল বলেন, শতাব্দী প্রাচীন নর্থ বেঙ্গল সুগার মিলকে লাভজনক পর্যায়ে নিয়ে যেতে প্রকল্প প্রস্তাবনা চূড়ান্ত করা হয়েছে। আধুনিকিকরণ এবং বহুমুখীকরণের এই প্রস্তাবনা অচিরেই একনেকে অনুমোদন করে বাস্তবায়ন পর্যায়ে যাবে। এরফলে শ্রমিক এবং সকল পেশাজীবীদের স্বার্থ সমুন্নত হবে।
নর্থ বেঙ্গল সুগার মিলস্ শ্রমিক ইউনিয়নের সভাপতি খন্দকার শহিদুল ইসলামের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন নর্থ বেঙ্গল সুগার মিলস্ এর ব্যবস্থাপনা পরিচালক আনিসুল আজম।

 

এদিকে বাগাতিপাড়ায় একটি স্বেচ্ছাসেবী সংগঠনের উদ্যোগে ভিন্নভাবে মহান মে দিবস পালন করা হয়েছে। সোমবার উপজেলার দয়ারামপুরে বকুল কনভেনশন হলে শতাধিক শ্রমজীবী নারীদের মাঝে খাদ্য সামগ্রী বিতরন করা হয়। আয়োজিত অনুষ্ঠানে কর্মক্ষেত্রে নারীর ক্ষমতায়ন, স্বাস্থ্য ও ব্যক্তিগত সুরক্ষা ব্যবস্থাপনা শীর্ষক আলোচনা সভা শেষে শতাধিক কর্মজীবী নারীদের মাঝে চাল, ডাল, আলু, তেল, পিঁয়াজের প্যাকেট উপহার হিসেবে প্রদান করা হয়। ভিন্নধর্মী এই আয়োজনে খুশি হন নারীরা।

সংবাদপত্র হকার্স শ্রমিক ইউনিয়ন
শোভাযাত্র ও আলোচনা সভার মাধ্যমে মহান মনে দিবস পালন করেছে নাটোর সংবাদপত্র হকার্স শ্রমিক ইউনিয়ন। সকালে কানাইখালী এলাকা থেকে শোভাযাত্রা শেষে তারা আলোচনা সভা করে। আনোচনা সভায় বক্তারা শ্রমিকসহ সকল পেশাজীবীদের স্বার্থ সমুন্নত রাখতে ঐক্যবদ্ধ হয়ে কাজ করার আহবান জানান তারা। কর্মসুচীতে দিলীপ কুমার ,সাইফুল ইসলাম,নজরুল ইসলাম, জোহা,মজনু প্রমুখ উপস্থিত ছিলেন।

বিএনপির মে দিবস
জাতীয় ও দলীয় পতাকা উত্তলন বর্ণ্যঢ্য শোভাযাত্রা ও আলোচনা সভার মধ্য দিয়ে নাটোরে মহান মনে দিবস পালন করা হয়েছে। সোমবার সকাল ১০ টায় বিএনপির অস্থায়ী করার্যালয়ের সামনে এক বর্ণাঢ্য শোভা যাত্রা বের করা হয়। শেভাযাত্রা শেষে পার্টি অফিসে এক সংক্ষিপ্ত আলোচনা সভা অনুষ্ঠিত হয়ে। আলোচনা সভায় উপস্থিত ছিলেন নাটোর জেলা বিএনপির সদস্য্য সচিব রহিম নেওয়াজ,স্বেচ্ছা সেবক দলের সভাপতি আসাদুজামান আসাদ, শ্রমিক দলের সভাপতি আবু রায়হান ভুলু, সাধারন সম্পাদক শফিকুল ইসলাম বুলবুল, দপ্তর সম্পাদক রফিকুল ইসলাম সহ অন্যান্য নেতৃবৃন্দ। এই সময় বক্তারা বলেন এই সরকার দেশে সব কিছুর দাম বাড়ালেও শ্রমিকের মজুরি বৃদ্ধি করেনি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *