লালপুরে পৌর মেয়রের করা ডিজিটাল নিরাপত্তা আইনের মামলায় যুবকের জেল জরিমানা

নাটোর অফিস॥
নাটোরের লালপুর উপজেলার গোপালপুর পৌরসভার মেয়র রোকসানা মোর্ত্তজা লিলির নামে সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে ফেক আইডি খুলে অশ্লীল কথাবার্তা এবং ছবি ব্যবহার করে বাদীকে হেয় প্রতিপন্ন করায় ডিজিটাল নিরাপত্তা আইনের দুইটি ধারায় শাহাবুল ইসলাম (২৭) নামে এক যুবকে এক বছরের সশ্রম কারান্ড দিয়েছে আদালত। একই সঙ্গে তার জরিমানা করা হয়েছে এক লাখ টাকা অনাদায়ে আরও ৩ মাসের কারাদন্ড।
বুধবার (২৬ এপ্রিল) দুপুরে রাজশাহী বিভাগীয় সাইবার ট্রাইব্যুনালের বিচারক মো. জিয়াউর রহমান এই রায় ঘোষণা করেন। রায় ঘোষণার সময় অভিযুক্ত আসামি আদালতের কাঠগড়ায় উপস্থিত ছিলেন। রায় ঘোষণার পর তাকে কারাগারে পাঠায় পুলিশ। শাহাবুল নাটোরের লালপুর উপজেলার কেশবপুর গ্রামের বজলুর রহমানের ছেলে।
রাজশাহী বিভাগীয় সাইবার ট্রাইব্যুনালে পাবলিক প্রসিকিউটর (পিপি) এ্যাডভোকেট ইসমত আরা বেগম এসব তথ্য নিশ্চিত করেছেন। তিনি জানান, গত ১৩ জুন ২০২০ সালে রোকসানা মোর্ত্তজা লিলির নামে সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে ফেক আইডি খুলে অশ্লীল কথাবার্তা এবং ছবি ব্যবহার করে বাদীকে হেয় প্রতিপন্ন করে শাহাবুল। এঘটনায় রোকসানা মোর্ত্তুজা লিলি বাদী হয়ে ডিজিটাল নিরাপত্তা আইনে মামলা করেন। পুলিশ তদন্ত শেষে অভিযোগপত্র দিলে গত বছরে মামলার বিচার শুরু হয়। বিচার শেষে আদালত ডিজিটাল নিরাপত্ত আইন ২০১৮র দুইটি ধারায় ২৬এর-২ ধারায় এক বছরের সশ্রম কারাদন্ড ১ লক্ষ টাকা জরিমনা অনাদায়ে তিনমাসের বিনাশ্রম কারাদন্ড ও ২৯এর-২ ধারায় এক বছরের সশ্রম কারাদন্ড ও ১ লাখ টাকা জরিমনা অনাদায়ে তিনমাসের বিনাশ্রম কারাদন্ড দিয়েছেন।

Spread the love

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *