লালপুরে তাপমাত্রা ৪০.৫ ডিগ্রী সেলসিয়াস

নাটোর অফিস॥
নাটোরের লালপুরের উপর দিয়ে বয়ে যাচ্ছে তীব্র দাবদাহ। তাপমাত্রা ৪০ ডিগ্রি অতিক্রম করেছে। বৃহস্পতিবার বেলা ৩টার সময় ঈশ্বরদী ও তার আশে পাশের তাপমাত্রা রেকর্ড করা হয় ৪০.৫ ডিগ্রী সেলসিয়ায়। এটিই ছিলো এই এলাকায় মৌসুমের সর্বোচ্চ তাপমাত্রা। এসময় বাতাসের আদ্রতা ছিলো ১২ পার্সেন্টস। প্রতিদিনই বাড়ছে এই অঞ্চলের তাপমাত্রা।
ঈশ্বরদী আবহাওয়া অফিসের ভারপ্রাপপ্ত কর্মকর্তা হেলাল উদ্দিন এই তথ্য নিশ্চিত করে জানান, ঈশ্বরদীসহ আশপাশের অঞ্চলরের ওপর দিয়ে তাপপ্রবাহ বয়ে যাচ্ছে। এই তাপপ্রবাহ আরো কিছুদিন অব্যহত থাকবে।’
এদিকে গত কয়েক দিনের টানা দাবদাহে বিপর্যস্থ হয়ে পড়েছে জনজীবন। বাতাসেও যেনো আগুনের হাবগি বইছে। চৈত্রের কাঠ ফাটা রোদ্দুর ও গরমে সবচেয়ে বেশি বিপদে পড়েছে রোজাদাররা । সাধারণ খেটে খাওয়া মানুষ তীব্র খরতাপ ও ভ্যাপসা গরমে কারনে কাজে বের হতে পারছেন না। এতে তাদের রোজগারে টান পড়েছে। বাইরে প্রচন্ড খরতাপে জ্বলে যাচ্ছে শরীর ।
এদিকে তৃষ্ণার্ত হচ্ছে মানুষ। তাপদহে বুক গলা শুকিয়ে যাচ্ছে। এই তীব্র খরতাপ ও ভ্যাপসা গরম থেকে একটু স্বস্তি পেতে অনেকেই দুই থেকে তিনবার গোসল করছেন। তীব্র খরায় গাছ ও প্রাণিকুল বিপর্যস্ত হয়ে পড়েছে। সূর্যের তীব্র তাপদাহে পুড়ছে মানুষ, এছাড়া গবাদি পশু, সবুজ প্রকৃতি ও ফসলের ক্ষেতও শুকিয়ে যাচ্ছে। রুক্ষ আবহাওয়ায় গাছের পাতাও যেন নড়ছে না। চৈত্রের তীব্র খরায় ঘরে-বাইরে কোথাও ছিটেফোঁটা স্বস্তি নেই। পানির স্তর নেচে নেমে গেছে। নলকুপ টিপেও পানি মিলছেনা। একটু বৃষ্টির জন্য হাহাকার পড়ে গেছে এই অঞ্চলে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *