লালপুর, বড়াইগ্রাম ও গুরুদাসপুর উপজেলা ভূমিহীনমুক্ত হচ্ছে

নাটোর অফিস ॥
‘মুজিববর্ষ’ উপলক্ষ্যে আগামী ২২ মার্চ নাটোরের লালপুর, বড়াইগ্রাম এবং গুরুদাসপুর উপজেলায় ১২৭৯টি পরিবারের নিকট জমির দলিলসহ বাড়ির চাবি হস্তান্তরের ভূমিহীন ও গৃহহীনমুক্ত হতে যাচ্ছে। রোববার সকালে জেলা প্রশাসক শামীম আহমেদ তাঁর সম্মেলন কক্ষে আয়োজিত প্রেস ব্রিফিংয়ে এই তথ্য জানান।
জেলা প্রশাসক শামীম আহমেদ প্রেস ব্রিফিং এ বলেন, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের আজন্ম লালিত ভূমিহীন ও গৃহহীনমুক্ত দেশ গঠনে নাটোরের জেলা প্রশাসন বদ্ধপরিকর। আগামী ২২ মার্চ তিন উপজেলা লালপুর, বড়াইগ্রাম এবং গুরুদাসপুর উপজেলার ১২৭৯টি পুনর্বাসিত পরিবারের নিকট জমির দলিলসহ বাড়ির চাবি হস্তান্তর করা হবে। এজন্য উপজেলা প্রশাসন খাস জমি উদ্ধার এবং বিশেষজ্ঞ ব্যক্তিদের পরামর্শে সরকারের নীতিমালা অনুযায়ী দুই শতাংশ জমির উপরে দুই লাখ ৮৪ হাজার ৫০০ টাকা ব্যয়ে প্রতিটি গৃহ নির্মাণ করেছে। ইতিপুর্বে জেলার বাগাতিপাড়া উপজেলাকে ভূমিহীন ও গৃহহীনমুক্ত হিসেবে ঘোষণা করা হয়েছে।
প্রেস ব্রিফিংয়ে জেলা প্রশাসক আরও জানান, জেলা প্রশাসনের প্রণীত হালনাগাদ তালিকা অনুযায়ী জেলায় ভূমিহীন ও গৃহহীন পরিবারের সংখ্যা পাঁচ হাজার ৬৭০টি। এরমধ্যে তিনটি পর্যায়ে বাগাতিপাড়া উপজেলায় ৩৮৪টি গৃহ নির্মাণের মাধ্যমে উপজেলাকে ভূমিহীন ও গৃহহীনমুক্ত ঘোষণা করা হয়। সর্বশেষ চারটি পর্যায়ে লালপুর উপজেলায় ৬২৯টি, বড়াইগ্রাম উপজেলায় ৬৪৫টি এবং গুরুদাসপুর উপজেলায় ৩৯৪টি গৃহ নির্মাণ কাজ সম্পন্ন হয়েছে। এরমধ্যে লালপুর ও বড়াইগ্রাম উপজেলায় সেনাবাহিনীর নির্মিত ব্যারাকে ২৭০টি পরিবার পুনর্বাসিত হয়েছে। পুনর্বাসিত পরিবারের সদস্যদের মধ্যে যোগ্যতা অনুযায়ী কর্মসংস্থানের সুযোগ সৃষ্টিতে প্রশিক্ষণসহ কর্মসহায়ক উপকরণ প্রদান করা হচ্ছে। এসব পরিবারের শিশুদের জন্যে পড়াশুনা ও বিনোদনের ব্যবস্থাও গ্রহন করা হচ্ছে। এ সময় অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মোঃ নাদিম সারওয়ার, অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) নুর আহমেদ মাছুম , জেলা প্রাণিসম্পদ কর্মকর্তা ডাঃ গোলাম মোস্তফা প্রমুখ সরকারী কর্মকর্তাসহ সাংবাদিকবৃন্দ।

Spread the love

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *