নকল মোড়কে ভুট্রা বীজে প্রতারিত হচ্ছে কৃষক!

নাটোর অফিস ॥
নাটোরে বিভিন্ন কোম্পাণীর নামে নকল মোড়কে ভুট্রা বীজে প্রতারিত হচ্ছেন কৃষক। জেলার হাট-বাজারে বন্ধন জেনেটিকস লিমিটেডের ‘প্রেসিডেন্ট বীজের’ মোড়ক নকল এসব বীজ দেদারছে বিক্রি হচ্ছে। অথচ কোম্পাণীর পক্ষ থেকে দাবি করা হয়েছে, গত দুমাস আগে প্রেসিডেন্ট নামে ভুট্রা বীজ সরবরাহ তারা বন্ধ করে দিয়েছে। চলতি মৌসুমে কৃষকদের চাহিদা মাফিক বন্ধন জেনেটিকস লিমিটেড তাদের প্রস্তুতকৃত প্রেসিডেন্ট জাতের ভুট্রা বীজ সরবরাহ করতে পারেনি। এই সুযোগে এক শ্রেণীর অসাধু ব্যবসায়ী ‘প্রেসিডেন্ট’ নাম ব্যবহার করে নকল মোড়কে এই ভুটা বীজ বাজারজাত করছে। এতে করে এই বীজ কিনে কৃষকরা প্রতারিত হচ্ছে।
সংশ্লিষ্ট দপ্তর সুত্রে জানা যায়, জেলার নলডাঙ্গা জেলার সোনাপাতিল চারমাথা মোড়ের রবিউল বীজ ভান্ডারে ‘প্রেসিডেন্ট’ নামে নকল মোড়কে ভুট্রা বীজ পাওয়া গেলে তা জব্দ করা সহ সীলগালা করেছেন জেলা বীজ প্রত্যায়ন কর্মকতা।
রবিউল বীজ ভান্ডারের মালিক রবিউল ইসলাম জানান, জয়পুরহাট থেকে মোতালেব হোসেন নামে এক বীজ ব্যবসায়ী প্রণোদোনার বীজ বলে তার কাছে পাঠিয়েছিল। ওই মোতালেবের কাছ থেকে ২৫০ টাকা দরে ৫০ কেজি প্রেসিডেন্ট জাতের বীজ ক্রয় করে বিক্রি করছিলেন। পরে তিনি জানতে পারেন এগুলো নকল বীজ। এরপর থেকে আর এসব বীজ বিক্রি করেননি। জেলা বীজ প্রত্যায়ন অফিস থেকে লোক এসে তার কাছ থেকে ২০ কেজি বীজ জব্দ করে নিয়ে গেছেন।

এদিকে ওই কোম্পাণীর পক্ষ থেকেও জেলার কৃষি বিভাগ ও জেলা বীজ প্রত্যায়ন কর্মকর্তার কাছে ওই নকল বীজ বিক্রি বন্ধে ব্যবস্থা গ্রহণের দাবী জানানো হয়েছে।
বন্ধন জেনেটিকস লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক আনোয়ার হোসেন জানান, গত ২০১৮ সাল থেকে নীলফামারী জেলায় বন্ধন জেনেটিকস লিমিটেড বিভিন্ন ফসলের বীজ উৎপাদন, আমদানি ও বাজারজাত করে আসছে। তাদের প্রতিষ্ঠানে প্রস্তুতকৃত প্রেসিডেন্ট ভুট্রা বীজ কৃষকদের কাছে বেশ জনপ্রিয় হয়ে উঠেছে এবং দিন দিন চাহিদাও বাড়ছে। কিন্তু চলতি মৌসুমে কৃষকদের চাহিদা মোতাবেক প্রেসিডেন্ট ভুট্রা বীজ বাজারে সরবরাহ করা সম্ভব হয়নি। গত দুই মাস ধরে তাদের ওই বীজ সরবরাহ বন্ধ রাখা হয়েছে। এই সুযোগকে কাজে লাগিয়ে এক শ্রেনীর অসাধু ব্যবসায়ী তাদের প্রতিষ্ঠানে প্রস্তুতকৃত প্রেসিডেন্ট ভুট্রা বীজের মোড়ক নকল করে তাতে নকল ভুট্রা বীজ ভরে তাদের কোম্পাণীর মোড়কে বিভিন্ন উপজেলায় বিক্রি করছে। বিষয়টি তাৎক্ষনিক ভাবে স্ব স্ব এলাকার কৃষি কর্মকর্তাদের অবহিত করা হয়েছে।
হালতি বিল এলাকার কৃষক মামুনুর রশীদ বলেন, তিনিও প্রেসিডেন্ট বীজ কিনে তার দুই বিঘা জমিতে রোপন করেছেন। ওই বীজের গাছের বাড়ন্ত সমান হচ্ছেনা। এক সাথেও গজায়নি। কোনটি ছোট সরু আবার কোনটি লম্বা আকৃতির। একটির সাথে অপরটি সমান হয়নি। আশানুরুপ ফলন নিয়ে শংকায় রয়েছেন।
নলডাঙ্গা উপজেলা কৃষি অফিসার ফৌজিয়া ফেরদৌস বলেন, বন্ধন জেনেটিকস লিমিটেডের পক্ষ থেকে তাদের লিখিত ভাবে জানানো হয়েছে। উপজেলার বিভিন্ন বীজের দোকানে অনুসন্ধান চালানো হচ্ছে। ভেজাল ও নকল বীজ পাওয়া গেলে সংশ্লিষ্ট দোকাণীর ব্যবস্থা গ্রহণ করা হবে।
নাটোর জেলা বীজ প্রত্যায়ন কর্মকর্তা ড. সন্তোষ চন্দ্র চন্দ জানান, বিভিন্ন কোম্পাণীর মোড়কে কিক্রি করা ৫ টি ফসলের বীজ যেমন ধান তিন প্রকার, পাট ২ প্রকার ,গম ও ভুট্টা বীজ তারা নজরদারি করে থাকেন। একাধিক প্রতিষ্ঠান তাদের কোম্পাণীর মোড়কে এসব বীজ কৃষকদের কাছে বিক্রি করেন। সম্প্রতি বন্ধন জেনেটিকস লিমিটেডের পক্ষ থেকে নলডাঙ্গা উপজেলায় তাদের কোম্পাণীর নামে নকল মোড়কে বীজ বিক্রির বিষয়টি তাদের নজরে এনে রবিউল বীজ ভান্ডারের নামে অভিযোগ করলে সেখানে অভিযান চালিয়ে সত্যতা পাওয়া যায়। ওই কোম্পানীর লোকজন রবিউল বীজ ভান্ডারের বীজ নকল বলে দাবী করলে তাদের উপস্থিতিতে বেশ কিছু বীজ জব্দ করে সীলগালা করা হয়। এবিষয়ে আরো তদন্ত কর হচ্ছে। এছাড়া জেলার বিভিন্ন অঞ্চলে আরো খোঁজ খবর নেয়া হচ্ছে। কোথাও নকল বা ভেজাল বীজ পাওয়া গেলে তাৎক্ষনিক ভাবে ব্যবস্থা গ্রহন করা হবে।
জেলা কৃষি সম্প্রাসারন অধিদপ্তরের উপপরিচালক কৃষিবিদ আব্দুল ওয়াদুদ জানান, বিষয়টি তাদের নজরে আসায় তাদের পক্ষ থেকেও খতিয়ে দেখা হচ্ছে। নকল বীজ বিক্রি বন্ধে সংশ্লিষ্ট এলাকায় অভিযান পরিচালনা করার নির্দেশ দেওয়া হয়েছে।

Spread the love

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *