গ্রাম বাংলার ঐতিহ্যবাহি লাঠি খেলা

নাটোর অফিস.

নাটোরের গুরুদাসপুরে জাতীয় গনমাধ্যম ইন্সটিটিউটের পৃষ্ঠ পোষকতায় অনুষ্ঠিত হয়ে গেল গ্রাম বাংলার ঐহিত্যবাহি লাঠি খেলা। ঢাক ঢোল আর কাঁসার ঘন্টা বাজিয়ে শুরু হয় এই লাঠি খেলা। উপস্থিত দর্শকের হাত তালি আর নৃত্যের তালে তালে লাঠিয়ালরা প্রদর্শন করতে থাকে নানা কসরত। প্রতিপক্ষের লাঠির আঘাত থেকে রক্ষা আর প্রতিপক্ষকে দুর্বল করতে মেতে উঠে লাঠিয়ালরা।

বৃহস্পতিবার (৬ অক্টোবর) সকাল সাড়ে ১১ টায় জাতীয় গনমাধ্যম ইন্সটিটিউটের পৃষ্ঠপোষকতায় উপজেলার খুবজীপুর মরহুম অধ্যক্ষ আব্দুল হামিদ কমপ্লেক্স চত্তরে মনোমুগ্ধকর লাঠি খেলার আয়োজন করে স্বেচ্ছাসেবী সামাজিক সাংস্কৃতিক সংগঠন নজরুল প্রগতী সংঘ। এতে পাবনা জেলার চাটমোহর আনন্দ যুবসংঘ ও নাটোর জেলার সিংড়া ও গুরুদাসপুরের দুইটি লাঠিদলের ৩০ জন খেলোয়াড়রা অংশগ্রহণ করে প্রদর্শন করে তাদের কসরত।

পুরানো এই খেলাকে উপভোগ করতে মাঠের চারিদিকে হাজারো দর্শক ছাড়াও উপস্থিত ছিলেন,সহকারী তথ্য অফিসার মোঃ ইব্রাহিম মোল্লা সুমন, ডক্টর আমিরুল ইসলাম সহকারী অধ্যাপক রাজশাহী বিশ্ববিদ্যালয়,সাবেক ইউপি চেয়ারম্যান শরিফুল ইসলাম, নজরুল প্রগতী সংঘের সাধারণ সম্পাদক অধ্যাপক আব্দুস সামাদ।

দর্শকরা জানান, উপস্থিত দর্শকরা আনন্দ প্রকাশ করে আয়োজক কমিটিকে এধরনের আয়োজন করার জন্য ধন্যবাদ জানান। দীর্ঘদিন পর এ লাঠি খেলা দেখে ছোটবেলা বাবার সাথে লাঠি খেলা দেখার কথাও বলেন অনেকে। কেউ কেউ বলেন, মুখে শুনেছি আজ বাস্তবে নিজ মাঠে অনুষ্ঠিত এ খেলা দেখে খুবই আনন্দিত।

এখেলায় অংশগ্রহণকারী খেলোয়াড়রা মিজানুর রহমান জানান, এক সময়ে প্রায় গ্রামেই এ খেলা হতো। এ খেলাতেই চলত সংসার। এখন আর খেলা হয় না। তাই অন্য কর্ম করে চালাতে হয় সংসার।

নজরুল প্রগতিসংঘের সদস্য মিজানুর রহমান জানান,নতুন প্রজন্মকে স্মরন করিয়ে দেওয়ার পাশাপাশি পুরানো ঐহিত্যবাহি সকল কৃষ্টি ক্যালচার ও সকল ধরনের খেলাধুলাকে পুনরুদ্ধারের জন্য মুলত এ আয়োজন।

জাতীয় গণমাধ্যম ইন্সটিটিউটের পরিচালক মো: মারুফ নেওয়াজ বলেন, গ্রাম বাংলার ঐতিহ্যবাহী বিলুপ্তপ্রায় ক্রীড়া,সংস্কৃতি পুনরুদ্ধার ও রক্ষায় বর্তমান সরকার আন্তরিক। হারানো ক্রীড়া সংস্কৃতি ফেরাতে পারলে মাদক,জঙ্গিবাদ,অপসংস্কৃতি,মোবাইল আসক্তি থেকে তরুন-যুব সমাজকে রক্ষা সম্ভব। বিলুপ্তপ্রায় ক্রীড়া সংস্কৃতি রক্ষায় চলমান কার্যক্রমের এটি একটি চলমান প্রক্রিয়ার অংশ।

Spread the love

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *