গুরুদাসপুরে অবসরপ্রাপ্ত কলেজ শিক্ষকদের সম্মাননা

নাটোর অফিস॥
নাটোরের গুরুদাসপুরে বিলচলন শহীদ শামসুজ্জোহা সরকারি কলেজের ১৬ জন অবসরপ্রাপ্ত কলেজ শিক্ষককে সম্মাননা প্রদান করা হয়েছে।
সোমবার (১১ জুলাই,২০২২) সকালে কলেজের গ্যালারি রুমে অবসরপ্রাপ্ত শিক্ষকদের সম্মাননা প্রদান করেন কলেজের ২০০১ সালের এইচএসসি ব্যাচের শিক্ষার্থীদের সংগঠন সংশপ্তক জোহা-২০০১। অনুষ্ঠানে শিক্ষকদের ফুলের তোড়া দিয়ে বরণ করা হয়। এসময় তাদের ক্রেস্ট দিয়ে সম্মাননা দেয়া হয়। ২০০১ ব্যাচের পুনর্মিলনী অনুষ্ঠান উপলক্ষে এই সম্মাননা আয়োজন করা হয়।

ফাত্তাহ তানভীর রানা ও ফেরদৌসি আক্তার কনার সঞ্চালনায় সংবর্ধনা ও সম্মাননা প্রদান অনুষ্ঠানে বক্তব্য রাখেন অবসরে যাওয়া শিক্ষক অধ্যাপক মোঃ শামসুল আলম, অধ্যাপক শহীদুল ইসলাম, অধ্যাপক মোঃ নজরুল ইসলাম, অধ্যাপক মোঃ আবুল কাশেম, অধ্যাপক মোঃ শাহাদাৎ হোসেন, অধ্যাপক আব্দুস সালাম মন্ডল, অধ্যাপক আব্দুর রাজ্জাক, অধ্যাপক আবু ইউনুস, অধ্যাপক মামুনুর রহমান, অধ্যাপক মোঃ আব্দুর রশীদ প্রমুখ।
স্মৃতিচারণ করতে গিয়ে অধ্যাপক শামসুল আলম তার মুক্তিযুদ্ধের স্মৃতির কথা তুলে ধরেন। মুক্তিযোদ্ধা এই শিক্ষক তরুণ প্রজন্মের প্রতি মুক্তিযুদ্ধের ইতিহাস পাঠের আহবান জানান।
অবসরপ্রাপ্ত সম্মানিত শিক্ষকদের সংবর্ধনার এই উদ্যোগ সত্যিই প্রশংসনীয় ও প্রেরণামূলক । পাশাপাশি আগামী নতুন প্রজন্মের জন্য এটি একটি মহতি ও শিক্ষাণীয় বার্তা বলে অবসরপ্রাপ্ত শিক্ষকরা মনে করেন।
গুরুদাসপুরের মত চলনবিলের প্রত্যন্ত অঞ্চলের মানুষ শিক্ষার মানোন্নয়নে তথা শিক্ষকের মান রক্ষায় যে কার্যক্রম নিয়েছে তা অন্যান্য অঞ্চলের মানুষের জন্য সত্যিই অনুকরণীয় একটা বিষয় বলে বক্তারা মনে করেন।
তারা আরো বলেন যে, সংশপ্তক জোহা-২০০১ এর ভূমিকা দেখে আমাদের অবাক লেগেছে। কারণ, তারা দীর্ঘ সময় পার করলে শিক্ষা গুরুদের মনে রেখেছেন এবং তাদের মনেপ্রাণে সম্মান দেখিয়েছেন। আগামীতেও এ ধরণের কার্যক্রম নিয়ে এগিয়ে এসে এতদঞ্চলের আর্থসামাজিক উন্নয়ন ও শিক্ষার মানোন্নয়ন ঘটিয়ে উপযোগী মানবসম্পদ তৈরিতে ভূমিকা রাখবে এটাই তাদের প্রত্যাশা।
উল্লেখ্য, বিগত কয়েক বছর যাবত শিক্ষকদের নিগ্রহের হার বেড়েই চলছে। কয়েক মাসের ঘটনা পর্যালোচনা করলেই বোঝা যায়। প্রতিকূল সময়ে সংশপ্তক জোহা-২০০১ কতৃর্ক শিক্ষকদের সম্মানিত করা ইতিবাচক বলে সবাই মনে করছেন।

Spread the love

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *