নাটোরে প্রধানমন্ত্রীর নামে পশু কুরবাণী দিবে ৫২ ভুমিহীন পরিবার

নাটোর অফিস ॥
প্রধানমন্ত্রীর উপহার ঘর পাওয়া নাটোরের ৫২ ভুমিহীন পরিবার প্রধানমন্ত্রী শেখ হাসিনার নামে কুরবাণী করবেন। ওই ৫২ ভুমিহীন পরিবারের জন্য এই পশু কুরবাণীও দেওয়া হবে প্রথমবারের মত । একটি গরু ও একটি ছাগল প্রধানমন্ত্রীর নামে কুরবাণী করবেন তারা। বঙ্গবন্ধুর জন্ম শতবার্ষিকী উৎসব উপলক্ষে উপজেলা প্রশাসনের মাধ্যমে পাওয়া খাদ্য সহায়তার অর্থ ব্যয়ে এই পশু কুরবাণী করছেন তারা। জীবনে প্রথমবারের মত এই পশু কুরবাণীর আয়োজন করায় তারা সকলেই খুশী।
নাটোর সদর উপজেলার ছাতনী দত্তের বাগান আশ্রয়ন প্রকল্পের আশ্রিতরা জানান, তারা সরকারি বরাদ্দের খাদ্য শস্য বিক্রি করে যে অর্থ পেয়েছেন তা দিয়েই একটি গরু ও একটি খাসি কিনেছেন। প্রধানমন্ত্রীর নামে সুস্বাস্থ্য ও দীর্ঘায়ু কামনা করে পশু কুরবাণরি পাশাপাশি দোয়া মাহফিল করার প্রস্তুতি নিয়েছেন তারা।
আশ্রয়ন প্রকল্পের আশ্রিতা হালিমা বেগম জানান, প্রধানমন্ত্রীর উপহার ঘর পাওয়ার পর খুশী হয়েছিলাম। এবার তার দেওয়া খাদ্য সহায়তার টাকায় জীবনে প্রথমবারের মত পশু কুরবাণী দিতে পারায় খুব ভাল লাগছে। আল্লাহপাক যেন আমাদের প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে শতকোটি বছর বাঁচিয়ে রাখবেন এমন দোয়া করছি। গৃহবধু বিপাশা খাতুনও জানান, তিনি স্বপ্নেও ভাবেননি জীবনে কখনও নিজেরাই পশু কুরবাণী করতে পারবেন। স্বামী দিন মুজুরি করে যা আয় করেন তা দিয়ে সংসার চালানোই কঠিন হয়ে পড়ে।
খাদ্য সহায়তা প্রকল্পের সভাপতি শাহিন আলম বলেন, ছাতনীর দত্তের বাগান আ¤্রয়ন প্রকল্পের সকলের সিদ্ধান্ত অনুযায়ী প্রধানমন্ত্রীর নামে এই কুরবাণীর ব্যবস্থা করা হয়েছে। আমারা যা আয় করি তা থেকে সঞ্চয় করে কোনদিন পশু কোরবাণী দিতে পারব বলে মনে হয়না। তাই সকলের মতামত নিয়ে এই পশু কুরবাণীর আয়োজন। প্রকল্পের আশ্রিতদের যে যখন সময় পাচ্ছেন তিনিই গরু পরিচর্যা করেন। নারী -পুরুষ সকলেই পরিচর্যা করেন। এই পশু কুরবাণীর দিতে পারায় এখানকার ৫২ পরিবার সকলেই খুশী হয়েছেন।
আশ্রিত মানব সরকার জানান, এই আশ্রয়ান প্রকল্পে আশ্রিত ৫২ পরিবারের মধ্যে ৪০ পরিবার মুসলিম। অবশিষ্ট ১২ পরিবার হিন্দু সম্প্রদায়ের। এসব হিন্দু পরিবারের কথা মাথায় রেখে গরুর সাথে একটি খাসিও কেনা হয়েছে।
স্থানীয় ইউপি সদস্য শাহাবুদ্দিন জানান,উপজেলা পরিষদ থেকে বঙ্গবন্ধুর জন্ম শতবার্ষিকী উৎসব উপলক্ষে ছাতনী দত্তের বাগান আশ্রিতদের জন্য ২ টন চাউল বরাদ্দ দেওয়া হয়। আশ্রিতদের ইচ্ছা ও মতামতের ভিত্তিতে সমুদয় চাল বিক্রি করে ৬৮ হাজার টাকা পাওয়া যায়। পরে ্ওই টাকায় তেবাড়িয়া হাট থেকে একটি গরু ও একটি খাসি কিনে আনা হয়েছে কুরবাণীর জন্য। প্রধানমন্ত্রী শেখ হাসিনার নামে তারা পশু কুরবাণী করবে। এছাড়া বঙ্গবন্ধু ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার দীর্ঘায়ু কামনা করে ঈদুল আজহার দিন দোয়া করবে তারা। আশ্রয়ান প্রকল্পের আ¤্রতি ৫২ পরিবার এবার পশু কুরবাণী দিতে পারায় তারা খুব খুশী হয়েছে।
স্থানীয় ইউপি চেয়ারম্যান তোফাজ্জল হোসেন জানান,দত্তের বাগান আশ্রায়ন প্রকল্পের বাসিন্দা ৫২টি পরিবারের সদস্যরা এবার আনন্দ নিয়ে ঈদুল আযহা উদযাপন করতে যাচ্ছে। বঙ্গবন্ধুর জন্ম শতবার্ষিকী উদযাপনের জন্য তাদের জন্য বরাদ্দ অর্থ খরচ না করে তারা এবার প্রধানমন্ত্রী শেখ হাসিনার নামে পশু কুরবানী দিবে। এজন্য তারা বেশ আনন্দে রয়েছে।

Spread the love

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *