নাটোরে সুবর্ণজয়ন্তী মেলায় সুবর্ণ ঘন্টার স্বাস্থ্য সেবা

নাটোর অফিস॥
দর্শকপ্রিয়তায় মুখর নাটোরের সুবর্ণজয়ন্তী মেলা। স্বাধীনতার সুবর্ণজয়ন্তীতে আমাদের দেশের অর্জনগুলো জানান দিতেই এই মেলা আয়োজন। পাশাপাশি সরকারের সেবা প্রদান পদ্ধতির সাথে সাধারণ মানুষের মেলবন্ধন তৈরী করা। সরকারের বিভিন্ন দপ্তর প্রায় শত ষ্টলের প্রদর্শনীর মাধ্যমে এসব সেবার জানান দিচ্ছে। তবে স্বাস্থ্য বিভাগের জনমুখী ষ্টলটি নিছক প্রদর্শনী ষ্টল নয় বরং সরাসরি স্বাস্থ্য সেবা প্রদান কার্যক্রম মুগ্ধ করছে দর্শনার্থীদের।
মেলা দেখতে আসা নাটোর সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়ের শিক্ষার্থী সিদরাতুল মুনতাহা এবং নাটোর নবাব সিরাজ-উদ-দৌলা সরকারি কলেজের শিক্ষার্থী আসমাউল হুসনা স্বাস্থ্য বিভাগের ষ্টলে এসে রকমারী মাস্ক পেয়ে উচ্ছ্বসিত। স্বাস্থ্যসেবার এত সব আয়োজনে মুগ্ধ দুই বোন তাদের অভিভাবকের কাছে ডাক্তার হওয়ার ইচ্ছার কথা জানান দিলো!
জেলা ও নাটোর সদর উপজেলা স্বাস্থ্য বিভাগের উদ্যোগে পরিচালিত ষ্টলটিতে বিগত সাতদিন ধরে প্রতিদিন সাতঘন্টার বেশী সময় জনসেবা প্রদান করেছে। আজ সমাপনী দিনেও চলছে এসব কার্যক্রম। ষ্টলটিতে ইতোমধ্যে তিন শতাধিক ব্যক্তিকে কোভিড-১৯ টিকা প্রদান করা হয়েছে। টিকা গ্রহনের নিবন্ধনভূক্ত করা হয়েছে শতাধিক ব্যক্তিকে। হাজারো মানুষ রক্তচাপ আর ওজন পরিমাপ করে স্লিপ নিয়েছেন। রক্তের গ্রুপ আর ডায়াবেটিস পরীক্ষা করেছেন পাঁচ শতাধিক করে ব্যক্তি। প্রাথমিক স্বাস্থ্য সেবা গ্রহন করেছেন হাজারো মানুষ, সাথে ঔষধ। গুরুত্বপূর্ণ স্বাস্থ্য বার্তা আর পুষ্টির ধারণা নিয়েছেন বিপুল সংখ্যক। সার্জিকাল, কেএন-৯৫ এবং এন-৯৫ মাস্ক বিতরণ করা হয়েছে প্রায় আট হাজার। মোটর সাইকেল চালনায় সেফটি গগলস্ পেয়েছেন হাজারো চালক। আর এসব সেবার সবটাই বিনামূল্যে।
একসাথে অনেক স্বাস্থ্য সেবা প্রদানের রুপকার নাটোর সদর উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডাঃ মাহবুবুর রহমান। প্রতিদিন চিকিৎসক, প্যাথলজিষ্টসহ অন্তত এক ডজন স্বাস্থ্যকর্মী স্বাস্থ্য বিভাগের ষ্টলে সেবা প্রদান করেছেন বিরক্তি ছাড়াই, হাসিমুখে। তাদের চোখেমুখে যেন দৃপ্ত প্রত্যয়, ‘আমার এই পথ চলাতেই আনন্দ’। জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতি আমাদের শ্রদ্ধা আর কৃতজ্ঞতা এবং স্বাধীনতার সুবর্ণজয়ন্তীকে স্মরণীয় করে রাখার জন্যে আমাদের এই আয়োজন বলে জানালেন ডাঃ মাহবুব।
জেলা পুলিশের নাটোর সদর সার্কেলের অতিরিক্ত পুলিশ সুপার মোঃ মহসীন বলেন, মেলা শুধু বিনোদনই নয়। একেবারে যেন পুরো স্বাস্থ্য সেবার ক্ষেত্র।
স্বাস্থ্য বিভাগের সেবা গ্রহনকারী অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মোঃ নাদিম সারওয়ার বললেন, স্বাস্থ্য বিভাগের ষ্টলটি জনমুখী।
জেলা প্রশাসক শামীম আহমেদ বলেন, মেলায় স্বাস্থ্য বিভাগের ষ্টলটি দর্শনার্থীদের সরাসরি সেবা প্রদান করেছে। জেলা প্রশাসনের এই মেলাকে সফল করতে স্বাস্থ্য বিভাগ সৃজনশীল ভূমিকা রেখেছে।

Spread the love

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *