চিনিকলে আখের ক্রয় মূল্য বৃদ্ধি করবে সরকার

নাটোর অফিস॥
সরকার কৃষকদের আখ চাষে উদ্বুদ্ধকরণে কার্যকর সকল পদক্ষেপ গ্রহন করেছে এবং খুব অল্প সময়ের মধ্যে চিনিকলে আখের ক্রয় মূল্য বৃদ্ধির ঘোষণা করবে বলে মন্তব্য করেছেন বাংলাদেশ চিনি ও খাদ্য শিল্প কর্পোরেশনের (বিএসএফআইসি) চেয়ারম্যান মোঃ আরিফুর রহমান অপু । বৃহস্পতিবার সন্ধ্যায় নাটোর চিনিকলের বাকশোর আখ ক্রয় কেন্দ্র এলাকায় আখ রোপন উদ্বুদ্ধকরণ ও একর প্রতি ফলন বৃদ্ধির লক্ষ্যে আন্তঃপরিচর্যা বিষয়ক মতবিনিময় সভায় কর্পোরেশন চেয়ারম্যান একথা বলেন।
নাটোর চিনিকলের ব্যবস্থাপনা পরিচালক সৈয়দ মোঃ আবু বকরের সভাপতিত্বে মতবিনিময় সভায় বিএসএফআইসি চেয়ারম্যান আরো বলেন, আমাদের দেশে সকল কৃষি ফসলের দাম হ্রাস-বৃদ্ধি হয়। এক্ষেত্রে আখ ব্যতিক্রমী ফসল। আখের মূল্য কখনো হ্রাস পায়না। তাই আখ সবচে’ নিরাপদ ফসল। ব্যাংকে থাকা স্থায়ী আমানতের মত আখের উৎপাদন। তাই সরকার সব সময় আখ চাষীদের স্বার্থ বিবেচনা করে। আখ চাষকে অধিকতর লাভজনক পর্যায়ে নিয়ে যেতে উন্নত বীজ ও প্রযুক্তি সহায়তা প্রদান করা হচ্ছে। উন্নত বীজ ব্যবহারের পাশাপাশি আখের জমিতে যথাযথ পরিচর্যা নিশ্চিত করা হলে একর প্রতি উৎপাদন ৪০ টনে উন্নীত করা সম্ভব। এক্ষেত্রে কৃষকের মুনাফার পরিমাণ লাখ টাকা ছাড়িয়ে যাবে। আবার আখের জমিতে ডাল, আলু, সরিষার মত সাথী ফসল আবাদ করে মুনাফার পরিমাণ আরো বৃদ্ধি করা সম্ভব। তিনি বলেন, আখের আবাদকে আরো বেশী লাভজনক পর্যায়ে নিয়ে যেতে বৃটিশ-আমেরিকান টোবাকো কোম্পানী আখের প্রদর্শনী খামার স্থাপন করছে। তারা উত্তম চাষাবাদ ও পরিচর্যা বিষয়ে আখ চাষীদের পরামর্শ প্রদান করছে। কর্পোরেট সোশাল রেসপসসিবিলিটি থেকে তারা এই কাজ করছে।
সভায় অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন নাটোর চিনিকলের মহাব্যবস্থাপক (কৃষি) মোঃ ফেরদৌসুল আলম, বৃৃটিশ-আমেরিকান টোবাকো কোম্পানীর বিভাগীয় ব্যবস্থাপক মামুনর রশীদ , আখ চাষী কল্যাণ সমিতির সহ সভাপতি মোসলেম উদ্দিন প্রমুখ।

Spread the love

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *