চলনবিলের অর্ধশত বক পাখি উড়লো মুক্ত আকাশে; ৩০ ফাঁদ ধংস সহ আটক ৬ শিকারী

নাটোর অফিস॥
চলনবিল অধ্যুষিত নাটোরের সিংড়ার দুর্গম বিল এলাকায় অভিযান চালিয়ে ৬ শিকারীকে আটকসহ অর্দশত বকপাখি উদ্ধার করেছে স্থানীয় পরিবেশ কর্মীরা। এসময় পাখি শিকারের ৩০টি ফাঁদ ধংস করা হয়েছে। আটককৃতদের পরে ভ্রাম্যমান আদালতে হাজির করা হলে তাদের ৭ হাজার টাকা জরিমানা এবং মুচলেকা নিয়ে তাদের ছেড়ে দেওয়ার আদেশ দিয়েছেন আদালতের বিচারক সিংড়ার সহকারী কমিশনার (ভূমি) ও নির্বাহী ম্যাজিষ্ট্রেট মো. রকিবুল হাসন। মঙ্গলবার ভোর রাতে চলনবিলের দুর্গম গুনাইখাড়া, দীঘলগ্রাম ও নলবাতা বিল এলাকায় অভিযান চালিয়ে ওই ৬ শিকারীকে আটক করে সিংড়ার চলনবিল জীববৈচিত্র্য কমিটির সদস্যরা।
চলনবিল জীববৈচিত্র্য কমিটির সাধারন সম্পাদক সাইফুল ইসলাম জানান, চলনবিলের দুর্গম এলাকায় ধানক্ষেতে কলা ও খেজুর পাতার তৈরি পাখি ধরার ফাঁদ কিল্লা ঘরে পাখি শিকার করা হচ্ছে,এমন খবরের ভিত্তিতে মঙ্গলবার ভোর রাতে চলনবিল জীববৈচিত্র্য রক্ষা কমিটির সদস্যরা চলনবিলের দুর্গম গুনাইখাড়া, দীঘলগ্রাম ও নলবাতা বিল এলাকায় অভিযান চালায়। এসময় ৬ শিকারীকে আটক সহ অর্ধশত বকপাখি উদ্ধার এবং ৩০টি ফাঁদ ঘর ধংস করা হয়। এসময় ওই সব এলাকায় জনসচেতনতামুলক লিফলেট বিতরণ ও পথসভা করা হয়। অভিযানে অংশ নেন চলনবিল জীববৈচিত্র্য রক্ষা কমিটির সভাপতি অধ্যাপক আখতারুজ্জামান, সাধারণ সম্পাদক সাইফুল ইসলাম, সহ-সভাপতি হাসান ইমাম, উপজেলা প্রেসক্লাবের সাধারণ সম্পাদক আব্দুর রশিদ, পরিবেশ কর্মী কুরবান আলী প্রমূখ।
পরে আটক ৬ জনকে উপজেলা প্রশাসনের কাছে হস্তান্তর করা হলে উপজেলা প্রশাসনের ভ্রাম্যমান আদালত আটকৃতদের কাছে থেকে জরিমানা আদায় এবং আর কোন দিন পাখি শিকার করবে না মর্মে মুচলেকা নেয়া হয়। পরে চলনবিল গেট এলাকায় উদ্ধারকৃত বক পাখিগুলিকে মুক্ত আকাশে অবমুক্ত করা হয়।

Spread the love

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *